শিবগঞ্জে বেইলি ব্রিজ যেন মরণফাঁদ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ-মনাকষা সড়কের পাগলা নদীর ওপর বেইলি ব্রিজটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হলেও তার ওপর দিয়েই চলছে বিভিন্ন ধরনের যানবাহন। যে কোন মুহূর্ত্তেই ঘটতে পারে বড় ধরনের অনাকাঙ্খিত দুর্ঘটনা। ব্রিজটির কিছু অংশ ভেঙে পড়ে মরণফাঁদে পরিণত হয়েছে।

শুক্রবার কালুপুর এই লোহার বেইলি ব্রিজ এলাকায় সরজমিনে গিয়ে দেখা গেছে, ব্রিজটির স্টীলের পাটাতনগুলো নিদিষ্ট স্থান হতে সরে গেছে। নাট স্ক্রু সব ঢিলে হয়ে গেছে। কয়েকটি পাটাতন দেবে গেছে। তার মধ্যে এক সাইডের একটি পাটাতন প্রায় ঝুলে নদীতে পড়ে গিয়ে বড় ধরনের ঝুঁকির সৃষ্টি করেছে।

এ সড়কে চলাচলকারী অটো চালক জামাল উদ্দিন, হাকিম, দোয়েল, তোজাম্মেল হক, অটোরিক্সা চালক মনিরুল ইসলাম, স্ট্রিয়ারিং চালক স্বপন আলি, আমের সাইকেল ওয়ালা আজিজুল হক সহ প্রায় ৪০/৫০জন বিভিন্ন যানবাহনের চালকের সাথে আলাপ করে জানা গেছে, বিকল্প কোন পথ না থাকায় আমরা বাধ্য হয়ে এ ঝুঁকিপূর্ণ ব্রিজের ওপর দিয়েই চলাচল করছি। প্রায় প্রতিদিনই ঘটছে দূর্ঘটনা।

তারা আরো বলেন, কানসাট হয়ে ঘুরে যাতায়াত করা যায়। তবে বর্তমানে আমের মৌসুম হওয়ায় অতিরিক্ত যানজট ও ভাড়া বেশী হওয়ায় যাত্রীর সেখান দিয়ে যেতে চাইনা।

সাধারণ যাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, এ ব্রিজটির ওপর দিয়ে মনাকষা, বিনোদপুর, শ্যামপুর, দূর্লভপুর সহ আরো কয়েকটি ইউনিয়নের প্রায় সাড়ে তিন লাখ মানুষ যাতায়াত করে। উপজেলার একমাত্র সরকারি আদিনা কলেজ সহ ৭/৮টি কলেজ ও ২০টি উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ এ পথে যাতায়াত করে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চাকরিজীবি বলেন, সারাদিন অফিস করে সন্ধ্যার পর বাড়ি ফেরার সময় এ ব্রিজে কয়েকদিন দূর্ঘটনারা শিকার হয়েছি। অল্পের জন্য রক্ষা পেয়েছি।

এব্যাপারে উপজেলা এলজিইডি’র কর্মকর্তা প্রকৌশলী হারুন অর রশিদ জানান, বেইলি ব্রিজের পাটাতন ভেঙে পড়ার সংবাদটি আমরা জেনেছি। ভেঙে পড়া স্থানটি দ্রুত মেরামতের জন্য কাজ করছি।