শুক্রবার , ৬ আগস্ট ২০২১ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীর ইউনিয়ন ও পৌরসভায় একদিন, নগরে ৬ দিন টিকা দেওয়া হবে

Paris
আগস্ট ৬, ২০২১ ৮:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী জেলার ৭১ টি ইউনিয়ন ও ১৪টি পৌরসভায় একদিন (৭ আগস্ট) করোনার টিকা দেওয়া হবে। রাজশাহী সিটি করপোরেশন এলাকায় ৬ দিন (৭-১২ আগস্ট) করোনার টিকা দেওয়া হবে। এসময় ইউনিয়ন, পৌরসভা ও রাসিক মিলে ২ লাখ ৩১ হাজারের বেশি মানুষকে এই টিকা দেওয়া হবে। শুধু ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ে একদিনে ৮০ হাজারের বেশি মানুষকে টিকা দেয়া হবে। সেই অনুযায়ী স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

উল্লেখ্য, এর আগে সিদ্ধান্ত ছিল ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ে তিনদিন টিকা প্রদান কার্যক্রম চলবে। কিন্তু তা কমিয়ে একদিন করা হয়েছে। এছাড়া করোনার টিকা প্রদানের লক্ষ্যে একটি ইউনিয়নে তিনটি ও পৌরসভায় একটি বুথ থাকবে।

অন্যদিকে, রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) নগরীর ৩০টি ওয়ার্ডে ৮৪টি কেন্দ্রে করোনা টিকা দেওয়া হবে। যা শনিবার (৭-১২ আগস্ট) থেকে বৃহস্পতিবার পর্যন্ত চলবে। তার ধারাবাহিকতায় ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে আগে থেকে টিকার রেজিস্ট্রেশন শুরু হয়েছে। সেখানে মানুষ টিকার রেজিস্ট্রেশন করছেন।

রাসিক বলছে, প্রতিটি বুথে প্রতিদিন ৩০০ জনকে করোনার টিকা দেওয়া হবে। সেই হিসেবে প্রতিদিন ৮৪টি বুথে টিকা পাবে ২৫ হাজার ২০০ মানুষ। আর ছয়দিনে টিকা পাবে ১ লাখ ৫১ হাজার ২০০ মানুষ। যদি টিকাগ্রহণের লাইনে বেশি মানুষ থাকে; তাহলে তাদেরও টিকা দেওয়া হবে।

সরকারি নির্দেশনা অনুযায়ী নগরে ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত করোনার টিকাদান ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। প্রতিটি কেন্দ্রে দুইজন টিকাদানকারী (স্বাস্থ্যকর্মী) ও তিনজন স্বেচ্ছাসেবী মিলে ৪২০ জন দায়িত্ব পালন করবেন। সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত প্রতিদিন ৩০০ জনকে মর্ডানার প্রথম ডোজ টিকা প্রদান করা হবে। টিকাদান কেন্দ্রে বয়োজ্যষ্ঠ, নারী ও প্রতিবন্ধীদের অগ্রাধিকার প্রদান করা হবে। এ লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে রাসিক। টিকাদান কার্যক্রম সফল করতে মহানগরবাসীর সহযোগিতা কামনা করেছেন সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম জানান, মহানগরীতে ৩০টি ওয়ার্ডে ৮৪টি কেন্দ্রে টিকা প্রদান করা হবে। করোনার টিকাদান কর্মসূচি সফল করতে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কেন্দ্রে প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত টিকা দেওয়া হবে। সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ১৮ বছর বয়সীদের পরিবর্ততে ২৫ বছর বা তার বেশি বয়সীদের টিকা প্রদান করা হবে।

টিকা নিতে জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। ক্যাম্পেইন চলাকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্র (স্থান: টিচার্স ট্রেনিং কলেজ), পুলিশ হাসপাতাল কেন্দ্র, আইডি হাসপাতাল কেন্দ্র, সিএমএইচ রাজশাহী কেন্দ্রে টিকাদান কার্যক্রম অব্যাহত থাকবে।

পবা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাবিয়া বসরী জানান, ইউনিয়ন পর্যায়ে তিনটি বুধ থাকবে। আর পৌরসভায় একটি বুথ থাকবে। সেখানে টিকা প্রদান করা হবে সকাল থেকে।

রাজশাহী সিভিল সার্জন কাইয়ুম তালুকদার জানান, ‘রাজশাহীর উপজেলাগুলোর ৭১টি ইউনিয়নে শুধু একদিন (৭ আগস্ট) করোনার টিকা দেওয়া হবে। যদিও তিনদিন করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত ছিলো। সেটি পরিবর্তন হয়ে সারাদেশে একদিন নির্ধারণ করা হয়েছে। এসময় রাজশাহীর উপজেলারগুলোতে ৮০ হাজারের বেশি মানুষকে করোনার টিকা প্রদান করা হবে।’

সর্বশেষ - রাজশাহীর খবর