শিবগঞ্জে নৌকাডুবি তিন শিশুসহ নিহত ৪ জন, নিখোঁজ ৮ উদ্ধার ২০

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পদ্মা নদীতে অতিরিক্ত যাত্রী ও পণ্য বোঝায়কৃত নৌকাডুবে শেষ খবর পাওয়া পর্যন্ত তিন শিশুসহ চার জনের লাশ করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে শিবগঞ্জের পাঁকা ইউনিয়নের পদ্মা নদীর লক্ষীপুর এলাকায় এই মর্মান্তিক নৌকাডুবির ঘটনা ঘটে। নিহত অপরজন হলেন এক নারী। এ ঘটনায় নিখোঁজ ছিলেন অন্তত ৮ জন। এছাড়াও জীবিত উদ্ধার করা হয়েছে আরও ২০ জনকে।

নিহতরা হলো, পাঁকা ইউনিয়নের বিশরশিয়া গ্রামের খাইরুল ইসলামের স্ত্রী নিলুফা বেগম, একই এলাকার ফিটু আলীর মেয়ে শিশু আয়শা খাতুন, তার ভাই আসমাউল এবং সদর উপজেলার নারায়ণপুরের বাবু আলীর শিশু কন্যা মাইশা খাতুন।

চারজনের লাশ উদ্ধারের বিষয়টি বিষয়টি নিশ্চিত করেছেন শিবগঞ্জ থানার ওসি ফরিদ হোসেন। তিনি বলেন, নৌকাডুবির ঘটনায়মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। তবে উদ্ধারকাজ চলছে। শেষ না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না কতজনের প্রাণহানী হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও উদ্ধার হওয়া নৌকাযাত্রীদের ভাষ্যমতে, গতকাল শিবগঞ্জের দশরশিয়া বাজারে আজ হাটের দিন ছিল। ওই বাজার থেকে একটি নৌকাতে অতিরিক্ত পণ্য বোঝায় করতে বাধ্য করেছিলেন ঘাট ইজারাদার। এছাড়াও আরও ৭০-৮০ জন যাত্রী নিয়ে পাঁকা ইউনিয়নের দিকে রওনা দেয় দুপুর ২টার দিকে।

কিন্তু অতিরিক্ত যাত্রী ও পণ্য বোঝায় কারণে স্রোতের মূখে পড়ে নৌকাটি ডুবে যায়। খবর পেয়ে শিবগঞ্জ ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধার কাজ শুরু করে।

স্থানীয়রা জানায়, দূর্লভপুর ইউনিয়নের বোগলাউড়ি ঘাট থেকে ৭০-৮০ জন যাত্রী ও অতিরিক্ত পণ্য নিয়ে নৌকাটি পদ্মার নদীর ওপারে পাঁকা ইউনিয়ন যাচ্ছিল। এসময় পদ্মার লক্ষীপুর এলাকায় স্রোতেরমুখে পড়ে। লক্ষীপুর এলাকায় জেগে ওঠা চরে পদ্মা নদীর সংযোগস্থলে স্রোতেরমুখে পড়ে নৌকার পেছনের অংশ ডুবে যায়।

শিবগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ সিরাজ উদ্দিন জানান, নৌকাডুবিতে নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যহত আছে। প্রচণ্ড স্রোতের কারণে উদ্ধারকাজ কিছুটা ব্যহত হচ্ছে।

স/ এআর