শিবগঞ্জে নৌ-আম্বুলেন্স সার্ভিস থাকলেও নদীর তীরে নৌকার অভাবে প্রাণ গেল প্রসূতির

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্গম চর থেকে হাসপাতালে আসতে না পেরে নদীর তীরে ৩ ঘন্টা অপেক্ষার পর সেখানেই মারা গেলেন গর্ভবতী নারী কুলসুম।

চরের মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি নৌ- এ্যাম্বুলেন্স দেয়ার পরও সেটির সেবা থেকে বঞ্চিত হলেন গর্ভবতী মা। ঘটনাটি শুক্রবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নে ঘটে।

মৃত গর্ভবর্তী জাকিয়া বেগম কুলসুম (৩৬) পাঁকা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের কদমতলা গ্রামের সেরাজুল ইসলামের স্ত্রী। শুক্রবার বিকেল পৌণে ৪টার দিকে পদ্মা নদীর কদমতলা ঘাটে তার মৃত্যু হয়।

পাঁকা ইউনিয়নের স্বাস্থ্য সহকারী আবুল কালাম আজাদ জানান, সাত মাসের গর্ভবর্তী ছিলেন কুলসুম। বেশ কয়েকদিন থেকে তিনি অসুস্থ হয়ে পড়েন। অসুস্থের মাত্রা বেড়ে যাওয়ায় শুক্রবার বেলা ১ টার দিকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্দেশ্যে বাড়ি হতে রওনা হন কুলসুমসহ তার পরিবার। কদমতলা পদ্মা নদীর ঘাটে নৌকার জন্য অপেক্ষা করছিলেন তারা। নৌকার প্রহর গুনতে গুনতে বেজে যায় বিকেল পৌণে ৪টা। আর তখনই তার মৃত্যু হয়।

স্বাস্থ্য কর্মী আরও জানান, পদ্মা নদীতে চলাচলের জন্য জরুরী সেবার জন্য চালু করা হয় নৌ-আম্বুলেন্স। কিন্তুশিক্ষিত না হওয়ায় ও হতদরিদ্র পরিবার হওয়ায় এবং তাদের বাড়িতে পুরুষ মানুষ না থাকায় নৌ-আম্বুলেন্স সার্ভিস নিতে পারেন নি তারা।

এদিকে সাবেক ইউপি সদস্য হোসেন আলী গর্ভবর্তী কুলসুমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে সিল্কসিটি নিউজকে জানান, কুলসুমের স্বামী ঢাকায় রাজমিস্ত্রির কাজ করে এবং তাদের বাড়িতে সেসময় কোন পুরুষ মানুষও ছিল না। তাদের সংসারে ১২ বছর ও ৫ বছরের দুটি ছেলে সন্তান রয়েছে। এর আগেও মহিলার তিনটি সন্তান জন্মের আগেই মারা যায়। সর্বশেষ আরেকটি সন্তান পৃথিবীতে আলো দেখার আগেই যোগাযোগ সমস্যার কারনে মারা যায়।

তিনি আরও জানান, অজ্ঞতার কারনে সেবা পেতে নৌ-আম্বুলেন্সের জন্য কেউ সংশ্লিষ্টদের অবহিত করেনি। নেই কোন হটলাইন সার্ভিস। তবে চরাঞ্চলবাসীর জন্য নৌ-আম্বুলেন্স সার্ভিস পেতে হটলাইন সার্ভিস চালুর দাবি তার।

চরাঞ্চলে বসবাসকারী লক্ষাধিক মানুষের দুর্ভোগ লাঘবে ২৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত নৌ-অ্যাম্বুলেন্স স্থানীয় সাংসদ ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল উদ্ধোধনের মাধ্যমে চালু করেন।

নৌ-অ্যাম্বুলেন্স এর ব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল রাব্বি জানতে চাইলে তিনি বলেন, চর অঞ্চলের মানুষের সুবিধার্থে প্রধানমন্ত্রী নৌ-অ্যাম্বুলেন্স দিয়েছেন। প্রসূতি মায়ের মৃত্যু টা আসলেই দুঃখজনক। বিষয়টি খতিয়ে দেখা হবে।

স/অ