শিবগঞ্জে দ্রুত এগিয়ে চলেছে আশ্রয়ণ প্রকল্পের কাজ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
সরকারের আশ্রয়ণ প্রকল্পের অধীনে আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার এ শ্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে এ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে। জমি আছে ঘর নেই এ ধরনের ৩০০ পরিবারের জন্য ৩ কোটি টাকা ব্যয়ে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। বর্তমানে উপজেলায় রানীহাট্টি এলাকায় অবস্থিত গুচ্ছগ্রামের কাজ দ্রুত এগিয়ে চলেছে।

ইতোমধ্যে ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজ অল্প সময়ের মধ্যে শেষ হলেই প্রাথমিক পর্যায়ে অসহায়, দুস্থ ও ভূমিহীন ৯০টি পরিবারকে পুর্নবাসন করা হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস জানায়, ২০১৮-১৯ অর্থ বছরের আশ্রয়ণ প্রকল্পের অধীনে আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার এ শ্লোগানকে সামনে রেখে এ প্রকল্পের কাজ শুরু হয়।

প্রকল্পটি শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙা ইউনিয়নের রানীহাট্টি কলেজের সামনে সরকারের সাড়ে ১২ একর খাস জমির মধ্যে পৌণে ৫ একর জমির উপর এ প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পটি বাস্তবায়নে প্রথমে ৩৪০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়। এরপর আশ্রয়ণ প্রকল্পের জন্য বরাদ্দ দেয়া জমিতে মাটি ফেলে ভরাট করা হয়। দ্বিতীয় কিস্তিতে ১ কোটি ৩৫ লাখ টাকা বরাদ্দের মাধ্যমে ৯০টি ঘর নির্মাণের কাজ চলছে। বর্তমানে প্রায় ৮০ ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

বাকি কাজ মার্চ মাসের মধ্যে শেষ হবে আশা করা হচ্ছে। এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, এ প্রকল্পের অধীনে প্রাথমিক পর্যায়ে ৯০টি পরিবারের জন্য ৩-৪ শতক জমি বরাদ্দ রয়েছে। এ জমির উপর প্রতিটি ঘর নির্মাণে খরচ হচ্ছে প্রায় দেড় লাখ টাকা। এছাড়া ৭ লাখ টাকা বরাদ্দের মাধ্যমে প্রতিটি পরিবারের জন্য থাকবে একটি করে টিউবওয়েল ও একটি করে স্যানিটেশন। তিনি আরও জানান, আশ্রয়ণ প্রকল্পে অসহায় ভূমিহীন মুক্তিযোদ্ধা, নদী ভাঙন কবলিত অসহায় ভূমিহীন ও সাধারণ অসহায় ভূমিহীনদের মাঝে প্রাথমিক পর্যায়ে ৯০টি পরিবারকে পুর্নবাসন করা হবে।

এ প্রকল্পে সাড়ে ১২ একর জমির উপর ৪ কিস্তিতে ২৫৬টি অসহায়, দুস্থ ভূমিহীনদের পুর্নবাসন করা হবে। এদের জন্য সরকার আরো অনেক সুযোগ সুবিধা দেয়া হবে। এ বিষয়ে জানতে সহকারী কমিশনার (ভূমি) মো. বরমান হোসেন জানান, ইতোমধ্যে অসহায়, দুস্থ ভূমিহীনদের তালিকা তৈরির জন্য আবেদন চেয়ে নোটিশ বোর্ডে বিজ্ঞপ্তি দেয়া হয়। আবেদন প্রাপ্তির পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

অন্যদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, গত ২০১৭-১৮ অর্থবছরে এক প্রকল্পের অধীনে শিবগঞ্জ উপজেলায় প্রাথমিক পর্যায়ে জমি আছে ঘর নেই এ ধরনের ২২৪টি ও দ্বিতীয় কিস্তিতে আরো ৭৬টি পরিবারকে ঘর ও স্যানিটেশন তৈরি করে দেয়া হয়েছে। এ প্রকল্পে দুই কিস্তিতে ৩০০ টি ঘর ও স্যানিটেশন নির্মাণে বরাদ্দ ছিল ৩ কোটি টাকা।

তিনি জানান, এ প্রকল্পের অধীনে শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের আরো ১ হাজার ১০০ টি তালিকা পাঠানো হয়েছে। বরাদ্দ আসলে পর্যায়ক্রমে সবগুলো বাস্তবায়ন করা হবে।

 

স/আ