শিবগঞ্জে ঝড় ও শিলা বৃষ্টিতে ধান-আমের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় রোববার সকাল ৮টার দিকে হঠাৎ করে আকাশে জমে উঠে ঘন কালো মেঘে অন্ধকার নেমে আসে। তবে গত সোমবারের মত ঝড়ের তা-ব না থাকলেও শিবগঞ্জের তিনটি ইউনিয়নের মাঝারি ঝড়ে কিছু আধাপাকা ঘরবাড়ির ক্ষতি হয়েছে। তবে শিলা বৃষ্টি হওয়ায় আমের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার কানসাট, দাইপুখুরিয়ার বাগবাড়ি ও মোবারকপুরে মাঝাড়ি এ ঝড়ে বেশ কিছু বাড়ির ক্ষয় ক্ষতি হয়েছে।

এছাড়া উজিরপুর, মনাকষা, ছত্রাজিতপুর, কানসাট ও মোবারকপুরসহ বিভিন্ন এলাকায় শিলা বৃষ্টিতে আমের ব্যাপক ক্ষতি হয়েছে।

এর আগে কয়েকদফা শিলা বৃষ্টিতে আমের ব্যাপক ক্ষতি হওয়ার পর আবারো শিলাবৃষ্টির কারণে ব্যবসায়ীরা ব্যাপক লোকসানের মুখে পড়েছে। অধিকাংশ বাগানে আম নেয় বললেই চলে। আর যেসব বাগানে আম আছে সেগুলো শিলার আঘাতে আগামী কয়েকদিনের মধ্যে পচে গাছ থেকে ঝড়ে পড়বে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

কানসাট বাজার এলাকার বেশ কিছু আমের আড়ৎ ঘরের টিনের চালা উড়ে গেছে। এতে করে আগামী ২০ মে থেকে আম কেনাবেচা করতে গিয়ে আড়ৎদারগণ সমস্যায় পড়বে বলে জানিয়েছেন আম আড়ৎদার সমিতির সভাপতি এমদাদুল হক।

এ বিষয়ে কানসাট ইউনিয়নের চেয়ারম্যান বেনাউল ইসলাম তার এলাকায় ঝড় ও শিলা বৃষ্টিতে ক্ষতি হওয়ার কথা স্বীকার করে জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ নিরপনের চেষ্টা চলছে। এছাড়া শিলাবৃষ্টির কারণে অবশিষ্ট যা আম ছিল সবই গেছে।

এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান জানান, ইতোপূর্বে ৪শ’ হেক্টর জমির ধান নষ্ট হয়েছে। এছাড়াও রোববার শিলা বৃষ্টি ও ঝড়ে ধান ও আমের ক্ষতি হয়েছে তা এখনও নিরপন করা সম্ভব হয়নি।

স/শ