শিবগঞ্জে গরুর বিটে অতিরিক্ত অর্থ আদায়

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের ওয়াহেদপুর সীমান্ত ফাঁড়ির এলাকার গরুর বিটে সরকারি নিয়মের প্রতি বৃদ্ধাঙ্গলী দেখিয়ে গরু ব্যবসায়ীদের নিকট থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

জানাগেছে, চলতি সপ্তাহে ৪ দিনে ৬ হাজার ১৬৭টি গরু ভারত থেকে আমদানী করা হয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী বিট গ্রহিতা সার্ভিস চার্জ হিসাবে গরু প্রতি ২০ টাকা করে আদায় করতে পারবে এবং গরু বিটে অবস্থানকালে প্রতিদিন গরু প্রতি অতিরিক্ত ৩০ টাকা আদায় করতে পারবে। কিন্তু বিট মালিকগণ বিভিন্ন অজুহাতে অতিরিক্ত অর্থ আদায় করছে।

গরু ব্যবসায়ী ও স্থানীয়দের সূত্রে জানা গেছে, গরু প্রতি কাস্টমস খরচসহ মোট ৮২৫ টাকা করে আদায় করছে। তাতে কাস্টমসে দিতে হয় গরু প্রতি ৫৫০ টাকা, বিজিবির অজুহাতে নেয়া হচ্ছে গরু প্রতি ৫০ টাকা করে এবং বিট মালিকরা নিচ্ছে প্রতি ২২৫ টাকা করে। এক তথ্য অনুযায়ী মাত্র ৪ দিনে ভারত থেকে আমদানীকৃত ৬ হাজার ১৬৭ টি গরু হতে শুধু বিট মালিকরাই আদায় করেছে ১৩ লাখ ৮০ হাজার ৮২৫ টাকা। অথচ তারা বৈধভাবে আদায় করতে পারবে ১ লাখ ২৩ হাজার ৩৪০টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গরু ব্যবসায়ী জানান, গরু কাস্টমস করতে গরু প্রতি ৫৫০ টাকা ও দালালকে খরচ বাবদ ৫০ টাকা এবং বিট মালিককে ২২৫ টাকা করে দিতে হয়।

বিজিবির অজুহাতে কোন টাকা আদায়ের ব্যাপারে ওয়াহেদপুর বিওপির কমাণ্ডার সুবেদার জামাল উদ্দিন ৫০ টাকা আদায়ের অভিযোগ অস্বীকার করে জানান, কোন তথ্য নিতে হলে ব্যাটালিয়ন অধিনায়কের নিকট হতে নিতে হবে। তিনি তথ্য দিতে অপরগতা প্রকাশ করেন।

অন্যদিকে বিট মালিক রিপন আলি জানান, বৈধভাবে ৮২৫ টাকা আদায় করা হয়। অবৈধভাবে কোন টাকা আদায় করা হয় না।

তিনি আরও জানান, কাস্টমসের কাগজ করতে গরু প্রতি ৫৫০ টাকা ও দালালকে খরচ বাবদ ৫০ টাকা, জিরো পয়েন্ট থেকে বিট পর্যন্ত গরু আনতে রাখালকে দিতে হয় গরু প্রতি ১৫০ টাকা, জমির মালিক দিতে গরু প্রতি ২৫ টাকা করে এবং রাস্তার ক্ষয়ক্ষতির জন্য গরু প্রতি আদায় করা হয় ২৫ টাকা করে। সব মিলিয়ে গরু প্রতি আদায় করা হয় ৮২৫ টাকা।

স/অ