শিবগঞ্জে কালাজ্বর নির্মূল কার্যক্রম জোরদারে অবহিতকরণ সভা

 নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে কালাজ্বর নির্মূল কার্যক্রম জোরদার করণের জন্য অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে । সোমবার সকাল ১০ টায় স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন সিডিসি এর এর উদ্যোগে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয় ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সায়রা খান মেবিন এর সভাপতিত্বে কালাজ্বর নির্মূল কার্যক্রম অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল রাব্বি ।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোসা: শিউলী বেগম, শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা: মো: আজিজুল হক সুইট এবং বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ সহ গন্যমাণ্য ব্যক্তিবর্গ ।

কালাজ্বর নির্মূল কার্যক্রম জোরদার করনের জন্য অবহিতকরণ সভায় কালাজ্বর বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরে আলোচনা করেন ডিজিজ বারডেন এন্ড সার্ভিলেন্স, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা: মো: বিল্লাল হোসেন, অ্যান্টোমলজিক্যাল এক্সপার্ট দিলরূবা সাহরিন ও মোসাদ্দেকুর রহমান মুন্না ।

আলোচনায় কালাজ্বরকে একটি মারাত্বক ক্ষতিকর ও মরণব্যাধি উল্লেখ করে এর প্রধান লক্ষণসমূহ (দুই সপ্তাহের অধিক সময় ধরে জ্বর থাকা, প্লিহা ফুলে বড় আকার ধারন করা ও ওজন কমে যাওয়া) কোন ব্যক্তির শরীরে দেখা দিলে সঙ্গে সঙ্গে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগের পরামর্শ দেন বক্তারা ।

স/আ.মি