শিবগঞ্জে এলাকাবাসীর বাধায় ৪ মাস যাবৎ ড্রেনের কাজ বন্ধ, জনভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে রাস্তার পাশের ড্রেন নির্মাণের কাজে অসংগতির কারনে এলাকাবাসীর বাধা দেয়ার ফলে প্রায় ৪ মাস থেকে ড্রেনের কাজ বন্ধ রয়েছে । এর ফলে খননকৃত ড্রেনে পড়ে গিয়ে আহত হওয়াসহ বিভিন্ন ভাবে ভোগান্তির শিকার হচ্ছেন এলাকার সর্বস্তরের জনগণ ।

রেজমিনে গেলে দেখা যায়, সরকারি রাস্তার পাশে সরকারি জায়গা দখল করে বিভিন্ন ব্যক্তির বাড়ি ও দোকান পাট নির্মিত থাকায় রাস্তার পাশের ড্রেন খননে ব্যাপক সমস্যা দেখা দেয় । যার ফলে কিছু কিছু জায়গায় আঁকা-বাঁকা ও ড্রেনের মধ্যে বৈদ্যুতিক খুঁটি রেখেই ড্রেন খননের কাজ করতে হয়েছে । এলাকাবাসীর দাবী, সরকারি রাস্তার পাশে অবৈধভাবে অনেকেই বাড়ি ও দোকানপাট নির্মাণ করে রেখেছে, অবৈধ এসব স্থাপনা উচ্ছেদ না করেই ড্রেনের কাজ শুরু করায় কারো বাড়ি বা দোকান বাঁচাতে গিয়ে আঁকা বাঁকা করে ড্রেন বানাতে হচ্ছে, এতে করে অনেক জায়গায় রাস্তার প্রশস্ততা কমে আসছে । অসাধু লোকদের রাস্তার পাশের সরকারি জায়গা দখল করে নির্মিত অবৈধ স্থাপনা রক্ষা করতে গিয়ে মূল রাস্তার প্রশস্ততা কমিয়ে ড্রেন নির্মাণ করে জনভোগান্তি আরো বাড়িয়ে দেয়ার অভিযোগ করেন এলাকাবাসী ।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা ও বিশিষ্ট ব্যবসায়ী গোলাম কবির, মো: সুমন রেজা, শামীম রেজা, রূপচাঁন আলী ও বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার শিবগঞ্জ পৌর প্রচার সম্পাদক এস. এম. মহিউদ্দিন মুরাদসহ এলাকাবাসী জানান, শিবগঞ্জ পৌর এলাকার শেখটোলা মোড় থেকে তর্তীপুর হাট পর্যন্ত এই রাস্তাটি একটি ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ রাস্তা । তর্তীপুর ব্রিজ চালু হলেই এই রাস্তায় হালকা ও ভারী সব ধরনের যানবাহন চলাচল অনেকাংশে বেড়ে যাবে । কিন্তু জলাবদ্ধতা নিরসনে এই রাস্তার পাশ দিয়ে যে ড্রেন নির্মাণ করা হচ্ছে সেটির ব্যবস্থাপনায় অনেক দুর্বলতা রয়েছে । কেননা রাস্তার উপরে সরকারি জমি দখল করে অনেক লোকের বাড়িসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ না করেই ড্রেন নির্মাণ করায় রাস্তা অনেক সরু হয়ে যাচ্ছে, যেখানে একটি ট্রাক ঢুকলেই রাস্তা বন্ধ হয়ে যাবে । এমন আশংকা করেই আমরা স্থানীয় জনগণ ড্রেন নির্মাণের কাজ বন্ধ রাখা হয়েছে ।

স্থানীয় ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন রুলু এর বাড়ির কিছু অংশ রাস্তার উপরে থাকায় সেই জায়গায় তার বাড়ি রক্ষা করতে গিয়ে ড্রেন অনেকটাই বাঁকা করার ফলে রাস্তা একেবারেই সরু হয়ে যাওয়া সহ একটি বিদ্যুতের খুঁটি সম্পূর্ণ ড্রেনের মধ্যে ঝুঁকিপূর্ণ অবস্থায় রেখেই ড্রেন নির্মাণেরও অভিযোগ করেন তারা ।

তবে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন রুলু বলেন, এই রাস্তাটির শুরু থেকেই অনেক লোকের বাড়ি ও দোকান রাস্তার উপরে রয়েছে, সবাই যদি নিজ নিজ বাড়ি ও দোকান সরকারি রাস্তা থেকে সরিয়ে নেয়, তাহলে আমিও সরিয়ে নেব । এদিকে খনন করে রেখে দিয়ে ৪ মাস থেকে ড্রেনের কাজ বন্ধ থাকায় বেশ কয়েকজন মানুষসহ গবাদি পশু গর্তে পড়ে গিয়ে আহত হয়েছে উল্লেখ করে সকল সমস্যার সমাধান করে ড্রেনের কাজ দ্রুত শেষ করার দাবী জানান স্থানীয় সকলেই । এমনকি শিবগঞ্জ পৌরসভার মেয়র বরাবর উপরোক্ত সমস্যাগুলো উল্লেখ করে দ্রুত সমাধান ও ড্রেন নির্মাণের কাজ শেষ করার জন্য স্থানীয় প্রায় ২ শত ব্যক্তির স্বাক্ষর সম্বলিত একটি দরখাস্তও দিয়েছেন এলাকাবাসী ।

এ সকল বিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম জানান, স্থানীয় জনগনের স্বাক্ষর সম্বলিত একটি দরখাস্ত পেয়েছি । আমরা খুব দ্রুত সেখানে সীমানা নির্ধারণে যাব এবং জনকল্যাণের স্বার্থে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের সহযোগীতা নিয়ে যাবতীয় সমস্যার সমাধান করে দ্রুত ড্রেন নির্মাণের কাজ সমাপ্ত করা হবে ।

স/জে