শিক্ষা-নিরাপত্তার দাবি নিয়ে রাজশাহীতে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

বস্তির সুবিধাবঞ্চিত কন্যা শিশুর শিক্ষা ও নিরাপত্তার অধিকার নিশ্চিত করনের দাবি নিয়ে রাজশাহীতে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০১৯ পালিত হয়েছে। শুক্রবার সকাল ১০ ঘটিকায় রাজশাহী নগরীর নামোভদ্রা বস্তিতে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও নামোভদ্রা বাস্তুহারা সার্বিক উন্নয়ন সংগঠনের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়।

উক্ত অনুষ্ঠানে নগরীর বস্তিবাসী সুবিধাবঞ্চিত কন্যা শিশুর জন্য প্রাথমিক শিক্ষা, নিরাপত্তাসহ শিশুর জন্য আলাদা বরাদ্দের দাবিতে মানববন্ধন ও আলোচনা হয়। মানববন্ধনে নামোভদ্রা বস্তির শতাধিক নারী শিশুসহ বিভিন্ন বয়সের মানুষ অংশগ্রহণ করেন।
মানবন্ধনে সুবিধাবঞ্চিত শিশুরা বসবাসের স্থায়ী সমাধান, লিখা পড়া করার জন্য আর্থিক সুবিধাসহ নিরাপত্তার অধিকারের দাবি জানান। তারা বলেন বস্তিতে থাকার জায়গা ভালো না হওয়ার কারনে লিখাপড়া ঠিকভাবে করতে পারেনা, বর্ষার সময় স্যাত স্যাতে ঘরে বিভন্ন রোগবালাই ধরে। বাবা মায়ের আর্থিক অবস্থা ভালো না হওয়ার কারনে শিশুরা বাধ্য হয়ে অর্থাভাবে ঝুকিপূর্ণ কাজে জড়িত হয়ে পড়েন। বস্তির শিশুদের জন্য পর্যাপ্ত আলাদা বরাদ্দের  দাবি জানান সরকারের কাছে। একই সাথে বাবা মায়ের জন্য কর্মসংস্থানে জন্য সহযোগীতা প্রত্যাশা করনে সুবিধাবঞ্চিত শিশুরা। মানবন্ধনে শিশুদের অধিকার নিয়ে কথা বলেন- বস্তির নারী শিশু চাঁদনী, কাকলি এবং কাজলী ।
অনুষ্ঠানের আন্তর্জাতিক কন্যা শিশূ দিবস এবং বস্তির কন্যা শিশূদের সমস্যা বিষয়ে বক্তব্য দেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম।
উপস্থিত ছিলেন- নামোভদ্রা বাস্তহারা সার্বিক উন্নয়ন সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোঃ লিটন মিয়াসহ সংগঠনের অন্যান্য সদস্যগণ।

উল্লেখ্য যে, বিশ্বজুড়ে জাতিসংঘ রাষ্ট্র সমূহে ২০১২ সালের ১১ অক্টোবর দিনটাকে  আন্তর্জাতিক কন্যা শিশু দিবস হিসেবে পালিত হয়ে আসছে। প্রতিবছরের ন্যায় এবারো সারা বিশ্বে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত হচ্ছে। জাতিসংঘ ঘোষিত এবারের এই দিবসের প্রতিপাদ্য ধরা হয়েছে -“কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা”।

স/অ