শিক্ষা গ্রহণের জন্য উপযোগী পরিবেশ গড়ে তুলতে হবে: ইবি ভিসি

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী (রাশিদ আসকারী) বলেছেন, জ্ঞান বিতরণের ও গ্রহণের জন্য অর্থবহ পরিবেশ গড়ে না তুললে সেই জ্ঞান বিতরণ অর্থবহ হয় না। তাই আগে আমাদের শিক্ষা গ্রহণের জন্য শিক্ষা উপযোগী পরিবেশ গড়ে তুলতে হবে। বর্তমান সময়ে বাংলাদেশ ও বিশ্ব প্রেক্ষাপটে সময় উপযোগী বিষয়গুলোকে তোমাদের জানতে হবে। মনে রাখতে হবে তথ্য প্রযুক্তির এই যুগে যার কাছে যত বেশি তথ্য থাকবে সে তত বেশি সমৃদ্ধ।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৩৩টি বিভাগের নির্বাচিত ১৫০ জন শিক্ষার্থীদের নিয়ে বীরশ্রেষ্ট হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে ‘স্টেকহোল্ডার ওয়ার্কশপ অন কোয়ালিটি এ্যাসুরেন্স’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)-এর আয়োজন করে। দিনব্যাপী সেমিনারের প্রথম সেশনে আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. কে. এম. আব্দুস ছোবাহান এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন, তোমরা আজ এই কর্মশালায় যা কিছু শিখবে তা তোমাদের বর্তমান শিক্ষাজীবনে ও ভবিষ্যৎ কর্মজীবনে কাজে লাগবে। আমরা সবাই পরিবার থেকে এসেছি, কেউ বিছিন্ন দ্বীপের মানুষ নয়। পরিবারের বাবা-মার কাছ থেকেই আমরা জীবনের শুরুতেই সব ধরনের নৈতিক ও সামাজিক শিক্ষা পায়।

অপর বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেন, সুনিদিষ্ট পরিকল্পনা ছাড়া কিছুই হয় না। তোমাদেরকে সুনিদিষ্ট পরিকল্পনার আলোকে স্বপ্ন দেখতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। তিনি বলেন, যেকোন কিছু পেতে হলে আগে মন প্রাণ দিয়ে চাইতে হবে এবং সে অনুযায়ী চেষ্টা করতে হবে তাহলেই কাঙ্খিত লক্ষে পৌছানো সম্ভব।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য দেন আইকিউএসি-র পরিচালক প্রফেসর ড. কে.এম.আব্দুস ছোবাহান। সেমিনারের দ্বিতীয় সেশনে রিসোর্স পারর্সন হিসাবে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

সেমিনারে ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

স/শা