শিক্ষক ও শ্রেণিকক্ষ সংকট নিয়ে চলছে সুনামগঞ্জ সরকারি কলেজ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

হাওর এলাকার প্রাচীনতম বিদ্যাপীঠ সুনামগঞ্জ সরকারি কলেজে শিক্ষক ও শ্রেণিকক্ষ সংকটের কারণে পাঠদান কার্যক্রমে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। দূর-দূরান্ত থেকে শিক্ষার্থীরা কলেজে আসলেও ক্লাস করতে না পেরে বাড়ি ফিরে যায় তারা। এতে শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। তাদের দাবি, কলেজে নতুন ভবন নির্মাণ করা হলে এই সংকট অনেকটাই কমে যাবে।
কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুমাইয়া আক্তার সুমনা জানান, কলেজের অবকাঠামোগত সংকট ও শিক্ষক সংকটের কারণে তারা নিয়মিত ক্লাস করতে পারছেন না। দূর-দূরান্ত থেকে অনেক শিক্ষার্থী কলেজে এসে ক্লাস না করে বাড়ি ফিরে যায়।

আরেক শিক্ষার্থী হৃদয় শিকদার রিপন জানান, কলেজে শিক্ষার্থীর অনুপাতে শিক্ষকের সংখ্যা কম তাই নিয়মিত সব ক্লাস হয় না।
স্নাতক সম্মান বিভাগের শিক্ষার্থী জাহিদ হাসান পাপন জানান, প্রয়োজনীয় সংখ্যক শ্রেণিকক্ষ না থাকায় অনেক শিক্ষার্থীকে দাঁড়িয়ে ক্লাস করতে হয়। একটি বেঞ্চে ৫/৬ জন শিক্ষার্থী গাদাগাদি করে শ্রেণিকক্ষে বসে।

নুসরাত জাহান মুন জানান, জেলার গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান এটি। পড়ালেখার মান উন্নয়নের জন্য ভালোমানের পাঠাগার এ কলেজে নেই।

মানবিক বিভাগের শিক্ষার্থী তাসরিয়া হক তাজিন জানান, কলেজে সব মিলে দশ হাজার শিক্ষার্থী লেখাপড়া করছে। তাদের জন্য মাত্র তিনটি একাডেমিক ভবন রয়েছে, যা প্রয়োজনের তুলনায় নগণ্য। অবকাঠামো সংকটের কারণে দূরের শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করতে পারছে না।

জানা গেছে, কলেজে মঞ্জুরীকৃত শিক্ষকের পদ রয়েছে ৬২টি। কিন্তু দায়িত্ব পালন করছেন ৪৪ জন। এছাড়া কলেজে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি (পাস), অনার্স ও মাস্টার্স কোর্স মিলিয়ে ১০ হাজার ৭২০ শিক্ষার্থীর পাঠদানের জন্য তিনটি পাকা ও একটি পুরোনো আমলের টিন শেডঘরে ১৪টি শ্রেণিকক্ষ রয়েছে। ১০টি বিষয়ে অনার্সের ক্লাস করার জন্য একটি করে শ্রেণিকক্ষ বরাদ্দ রয়েছে। প্রতি বিষয়ে চারজন শিক্ষকের পদ থাকার কথা থাকলেও গড়ে তিনজন করে শিক্ষক রয়েছেন। এমনকি কোনও কোনও বিষয়ে মাত্র একজন শিক্ষক কর্মরত আছেন।

পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আব্দুর রকিব বলেন, ‘কলেজের বিজ্ঞানাগারে প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি না থাকায় হাওর এলাকার শিক্ষার্থীরা হাতেকলমে বিজ্ঞান শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।’

অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ইফতেকার আলম বলেন, ‘ভালো কলেজ হিসেবে সুনামগঞ্জ সরকারি কলেজের খ্যাতি থাকায় হাওর এলাকার সব শিক্ষার্থী এ প্রতিষ্ঠানে ভর্তি হতে চায়। আসন সংখ্যার অধিক শিক্ষার্থী এখানে লেখাপড়া করতে আসে। কিন্তু অবকাঠামো ও শিক্ষক সংকটের কারণে শিক্ষার সুষ্ঠু পরিবেশে পাঠদান কার্যক্রম চালানো যায় না।’

সুনামগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ মো. মাজহারুল ইসলাম বলেন, ‘নুতন ভবন নির্মাণ হলে শ্রেণিকক্ষ সংকট কিছুটা কমবে। পুরো কলেজের শ্রেণিকক্ষ সংকট দূর করতে হলে আরও একটি ১০তলা ভবণ নির্মাণ করতে হবে।’