শিক্ষকের ‘পরামর্শে’ মহাসড়কে শিশুদের পরিবহণে শিশু!

তারেক মাহমুদ:
একটি ভ্যানে ১০জন ছাত্র। তাদের টেনে নিয়ে যাচ্ছে আরেক ছাত্র। মহাসড়কে অন্যান্য যানবাহনের সাথে পাল্লা দিয়ে চলছে সাগর আলী নামের ওই ছাত্রের ভ্যান। এই দৃশ্যটি দেখা গেছে বুধবার (২৪ আগস্ট) পুঠিয়া মহাসড়কে।
খোঁজ নিয়ে জানা গেছে, দেশব্যাপী চলছে প্রাইমারি স্কুলের বঙ্গমাতা ফুটবল টুনামের্ন্ট। সারাদেশের ন্যায় রাজশাহী  জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়নগুলোতেও এই খেলা অনুষ্ঠিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় বুধবার রাজশাহীর পুঠিয়া উপজেলায় এই টুর্ণামেন্টের উদ্বোধন করা হয়। এতে অংশ নেয় উপজেলার বেশ কয়েকটি প্রাইমারী স্কুল।
বুধবার সরেজমিনে দেখা যায়, পুঠিয়া উপজেলার হাতিনাজা স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র সাগর আলী ১০ শিশুকে নিয়ে মহাসড়কে ব্যাটারিচালিত ভ্যান চালাচ্ছে। স্কুল ড্রেস পরা ওই শিক্ষার্থীর ভ্যান সহাসড়কের চলমান বিভিন্ন ছোট যানবাহনকে পাশ কাটিয়ে চলছে। এমনি নসিমুন গাড়ির সাথে পাল্লা দিয়ে চলছে সাগরের ভ্যান। আর তার ভ্যানকে পাশ কাটিয়ে যাচ্ছে ট্রাক,বাসসহ অন্যান্য যানবাহন।
পুঠিয়া পিএন স্কুলের সামনে গিয়ে কথা হয় ভ্যানচালক শিশুটির সাথে। সে জানায়, তার নাম সাগর আলী। সে পুঠিয়া উপজেলা থেকে প্রায় সাত কিলোমিটার ভেতরের গ্রামের হাতিনাজা স্কুলের চতুর্থ শ্রেণিতে পড়্ ছোত্র। মাস খানেক আগে বাবার ভ্যান চালানো শিখেছে সাগর। বাবার পাশাপাশি মাঝে মাঝে সেও হাইওয়েতে নির্বিঘেœ ভ্যান চালায়। বুধবার পুঠিয়ায় অনুষ্ঠিত বঙ্গমাতা টুর্ণামেন্টে তাদের স্কুলের তাদের একটি দল অংশগ্রহণ করেছে। আর সে অংশগ্রহনকারী ১০ খেলোয়াড়কে সাথে নিয়ে এসেছে।

14123516_1785542371734867_145189025_o copy

 

জানতে চাইলে সাগর বলে, আমাদের ভ্যান আছে বলে আমার স্কুলের বেলায়েত স্যার আমাকে ভ্যান নিয়ে আসতে বলে। আমি ভ্যানে ছেলেদের নিয়ে এসেছি আর মেয়েরা স্যারের সাথে নসিমনে গেছে।  খেলা শেষে আবার আমিই সবাইকে নিয়ে যাব।
জানতে চাইলে পুঠিয়া পৌরসভার মেয়র আসাদুজ্জামান আসাদ সিল্কসিটি নিউজকে বলেন, এটা সম্পূর্ণ অনিরাপদ  এবং ঝুঁকিপূর্ণ। স্কুলের স্যারদের অবশ্যই বারণ করা উচিত ছিল। হাইওয়েতে কোন শিশুর দ্বারা ভ্যান চালানোর বিষয়টি দু:খজনক।
পুঠিয়া উপজেলার ফুলবাড়ি প্রাইমারি স্কুলের শিক্ষক মোহাইমিনুল ইসলাম বলেন, একজন শিশুকে দিয়ে অন্যান্য শিশুদের পরিবহন করা উচিত নয়। ভ্যান চালক ওই শিশুসহ অন্যরা যেকোন ধরনের দুর্ঘটনার শিকার হতে পারতো।
এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে দায়িত্বরত ট্রাফিক পুলিশ আহসান বলেন, আমার সামনে দিয়ে ভ্যানটি চলে গেলেও এই বিষয়ে আমাদের কিছু করার নেই। ছাত্রকে দিয়ে ভ্যান চালানোর বিষয়টি স্কুল কর্তৃপক্ষই ভালো জানবে।

স/মি