শিক্ষকদের উপর হামলাকারীরা মস্তিষ্ক বিকৃত রোগী

নিজস্ব প্রতিবেদক:
যারা শিক্ষকদের উপর হামলা করে তারা মস্তিষ্ক বিকৃত রোগী বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মলয় ভৌমিক। রবিবার দুপুর ১২টায় রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ড. জাফর ইকবালের উপর হামলায় জড়িতদের দ্রুত শাস্তির দাবিতে আয়োজিত প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে তিনি এ মন্তব্য করেন। রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট এ কর্মসূচির আয়োজন করে। কর্মসূচি থেকে হামলাকারীদের বিরুদ্ধে শাস্তিমূূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।
মলয় ভৌমিক বলেন, ‘যেসব তরুণ এসব ঘটনা ঘটাচ্ছে তাদের ব্রেন ওয়াশ করা হচ্ছে। আমরা তরুণদের এই ব্রেন ওয়াশ ঠেকাতে পারছি না। সমাজকে বিজ্ঞানমনস্ক করা বা যুবসমাজকে জাগ্রত করার জন্য আমরা কোন পদক্ষেপ নিচ্ছি না। মানুষকে খুন করে যেকোন মঙ্গল হয় না এটা মানুষকে বোঝাতে হবে।’
জোটের সাধারণ সম্পাদক অন্তর আলীর সঞ্চালনায় কর্মসূচিতে আরও বক্তব্য দেন রাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ আজম শান্তনু, দর্শন বিভাগের অধ্যাপক এসএম আবু বকর, নাট্যকলা বিভাগের শিক্ষক সুখন সরকার, জোটের সাবেক সভাপতি আব্দুল মজিদ অন্তর প্রমুখ।
এ ঘটনার প্রতিবাদে একই সময়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ। মিছিলটি সংগঠনের দলীয় টেন্ট থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে শেষ হয়।
সমাবেশে দলের নেতাকর্মীরা বলেন, ড. জাফর ইকবালের উপর হামলার মাধ্যমে দেশের বুদ্ধিজীবীদের কণ্ঠ স্তব্ধ করার চেষ্টা করছে একাত্তরের পরাজিত শক্তিরা। এ সময় তারাও হামলাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
এর আগে সকাল ১১টায় সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনের সামনে সিরিয়ায় গণহত্যা বন্ধ এবং জাফর ইকবালকে হামলাকারীর বিরুদ্ধে শাস্তির দাবিতে মানববন্ধন করেছে রাবির গণহত্যা ও আগ্রাসনবিরোধী শিক্ষার্থীরা।
এদিকে, এ হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে রাবি প্রশাসন। রবিবার এক বিবৃতিতে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এ নিন্দা জানান। এ ছাড়াও রাবি শিক্ষক সমিতি, রাবি সাংবাদিক সমিতি (রাবিসাস), রাবি প্রগতিশীল ছাত্রজোটসহ বিভিন্ন সংগঠন এ ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানায়। একইসঙ্গে তারাও জড়িতদের দ্রুত শাস্তির দাবি জানান।
স/শ