শাহাদাত-ই আল-হিকমার প্রতিষ্ঠাতা কাওসারের সাজা

নিজস্ব প্রতিবেদক:

নিষিদ্ধ জঙ্গি সংগঠন শাহাদাত-ই আল-হিকমার প্রতিষ্ঠাতা কাওসার হুসাইন সিদ্দিকীকে (৪০) দুই বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রাষ্ট্র বিরোধী কার্যকলাপ পরিচালনার দায়ে রাজশাহীর অতিরিক্ত মূখ্য মহানগর আদালতের বিচারক জুলফিকার উল্লাহ তাকে এই সাজা দেন। মঙ্গলবার (১৭ অক্টোবর) বিকেলে এ রায় ঘোষণা করা হয়।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট নাজমুল ইসলাম রাতে এই তথ্য নিশ্চিত করেছেন। কাওসার রাজশাহী মহানগরীর রাজপাড়া থানার হড়গ্রাম গোরস্থানপাড়া এলাকার শমসের আলীর ছেলে।

অ্যাডভোকেট নাজমুল ইসলাম বলেন, আসামি কাওসারকে পাঁচ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। এ অর্থ পরিশোধ না করলে আরও তিনমাস সাজা ভোগ করতে হবে তাকে। কাওসার আগে থেকেই কারাগারে ছিলেন। মামলার রায় ঘোষণার দিন থাকায় মঙ্গলবার দুপুরে কঠোর নিরাপত্তার মধ্যে তাকে আদালতে নেওয়া হয়। বিকেলে তার উপস্থিতিতেই আদালতে রায় ঘোষণা করা হয়। পরে তাকে আবার কারাগারে নেওয়া হয়।

আইনজীবী নাজমুল ইসলাম জানান, ২০০২ সালের ৮ ফেব্রুয়ারি মহানগরীতে সংবাদ সম্মেলনের মাধ্যমে শাহাদাত-ই আল হিকমা নামে একটি সংগঠনের আত্মপ্রকাশের ঘোষণা দেন কাওসার। ওই সংবাদ সম্মেলনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে ‘সন্ত্রাসী কার্যকলাপ’ উল্লেখ করে রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়া হয়।

পরে এসব বিষয়ের প্রচার চালাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ মহানগরীজুড়ে পোস্টার লাগানো হয়। এ নিয়ে ওই সময় মহানগরীর বোয়ালিয়া থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে পুলিশ।

পরবর্তীতে শাহাদাত-ই আল-হিকমাকে জঙ্গি সংগঠন আখ্যায়িত করে নিষিদ্ধ ঘোষণা করে সরকার। এরপর ২০০৩ সালের ১৯ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাওসারের বিরুদ্ধে মামলা দায়েরের অনুমোদন দেয়। পরদিন থানায় মামলাটি রেকর্ড হয়। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে অবশেষে এই মামলার রায় ঘোষণা করা হয়।