শাহরুখ, সালমান ও অক্ষয়ের সঙ্গে প্রতিযোগিতা করি না: আমির

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সুপারস্টার আমির খানের ‘দঙ্গল’ বলিউড বক্স অফিসে সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল ছবির রেকর্ড গড়েছে। এজন্য গত ১২ জানুয়ারি নির্বাচিত কয়েকটি সংবাদমাধ্যমের সঙ্গে বিশেষ ভিডিও সম্মেলনের সময় দর্শকদের ধন্যবাদ জানিয়েছেন ৫১ বছর বয়সী এই অভিনেতা।

তবে আমির সাফ জানিয়ে দিয়েছেন, বাণিজ্যিক সাফল্য তার কাছে মুখ্য নয়। মূলত এ কারণেই হলিউডে কাজ করার মোটেও কোনো আগ্রহ পান না তিনি। বলিউডে প্রতিযোগিতা প্রসঙ্গে তার ভাষ্য, ‘আমি নিজের সঙ্গেই প্রতিদ্বন্দ্বিতা করি। শাহরুখ খান, সালমান খান, অক্ষয় কুমার কিংবা অন্য কারও সঙ্গে কোনো ধরনের প্রতিযোগিতায় নেই আমি।’

সামনে অমিতাভ বচ্চনের সঙ্গে ‘থাগস অব হিন্দুস্তান’ নামের একটি ছবিতে অভিনয় করবেন আমির। এ প্রসঙ্গে তার কথায়, ‘আমরা একে অপরের প্রতিদ্বন্দ্বিতা করছি না। এখানে কোনোভাবেই প্রতিযোগিতা দেখি না। আমি বিশ্বাস করি, জনাব বচ্চন আমার চেয়ে অনেক ভালো অভিনেতা। যে ছবির কাজ করি তাতে যেটুকু করা দরকার সেটাই বাস্তবায়নের চেষ্টা থাকে আমার।’

এদিকে একের পর এক ইতিহাস রচনা করে চলেছে ‘দঙ্গল’। প্রথম হিন্দি ছবি হিসেবে শুধু ভারতে এটি পেরিয়েছে সাড়ে তিনশো কোটি রুপি আয়ের মাইলফলক। এর মাধ্যমে তার অভিনীত ‘পিকে’র ৩৪০ কোটি ৮ লাখ রুপি আয়ের রেকর্ডকে ছাড়িয়ে গেলো ‘দঙ্গল’। বলিউডের সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল ছবি এখন এটাই।

বলিউড বক্স অফিসে টানা তৃতীয় সপ্তাহের মতো এক নম্বর স্থানটি দখলে রেখেছে ‘দঙ্গল’। শুধু ভারতেই এটি আয় করেছে ৩৬১ কোটি ৭৯ লাখ রুপি। নিতেশ তিওয়ারি পরিচালিত ছবিটি ভারতে হিন্দিসহ অন্যান্য সংস্করণ থেকে ৫০২ কোটি ৪৯ লাখ রুপি ও বহির্বিশ্ব থেকে ১৮৮ কোটি ৮৪ লাখ রুপি মিলিয়ে আয় করেছে ৬৯১ কোটি ৩৩ লাখ রুপি।

ভারতের চার হাজার ৩০০টি ও বিভিন্ন দেশের এক হাজার মিলিয়ে পাঁচ হাজারেরও বেশি প্রেক্ষাগৃহে গত ২৩ ডিসেম্বর মুক্তি পায় ‘দঙ্গল’। বহুল আলোচিত ছবিটি তৈরি হয়েছে হরিয়ানার কুস্তিগীর মহাবীর সিং ফোগাটের জীবন অবলম্বনে। গোঁড়ামি, সামাজিক চাপ ও প্রথাগত ধারণার বাইরে গিয়ে কীভাবে কুস্তির দুনিয়ায় মহাবীর তার দুই কন্যাকে নিয়ে সফল হলেন তা-ই তুলে ধরা হয়েছে ছবিটিতে।

‘দঙ্গল’-এ কুস্তিগীর মহাবীর সিং ফোগাট চরিত্রে দেখা যাচ্ছে আমিরকে। এর মাধ্যমে দুই বছর পর বড়পর্দায় ফিরেছেন তিনি। নারী কুস্তিতে ভারতের জন্য প্রথম স্বর্ণপদক জয়ী গীতা ও ববিতা চরিত্রে অভিনয় করেছেন নবাগতা সানিয়া মালহোত্রা ও ফাতিমা সানা শেখ। মহাবীরের স্ত্রী দয়া কৌর চরিত্রে অভিনয় করেছেন সাক্ষী তানওয়ারকে।

গীতা ও ববিতার শৈশবের চরিত্রে আছে জায়রা ওয়াসিম ও সুহানি ভাটনগর। ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্সের পরিবেশনায় ৭০ কোটি রুপি বাজেটে নির্মিত ছবিটির সংগীত পরিচালনা করেছেন প্রীতম চক্রবর্তী।

সূত্র : বাংলানিউজ