শহীদ শামসুজ্জোহার মৃত্যুবাষির্কী ও শিক্ষক দিবস কাল

রাবি প্রতিনিধি:
প্রথম বুদ্ধিজীবী শহীদ ড. মোহাম্মদ শামসুজ্জোহার ৫০তম মৃত্যুবাষির্কী ও শিক্ষক দিবস আগামীকাল। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন, আবাসিক হল, বিভাগ, বিভিন্ন ছাত্র সংগঠন, সাংস্কৃতিক সংগঠনসহ অন্যান্য সংগঠন নানা ধরণের কর্মসূচি হাতে নিয়েছে।

দিবসটি উপলক্ষে সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কালো পতাকা উত্তোলন, সকাল ৭টায় ড. জোহার মাজার ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করবে প্রশাসন। এরপর সকাল সোয়া ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সমিতি ও সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হবে। দিবসটি উপলক্ষে এদিন সকাল সাড়ে ৮টায় রাবি অফিসার সমিতি কার্যালয়ে আলোচনা সভা আয়োজন করছে।

সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে জোহা স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হবে। এতে বক্তব্য রাখবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক শ্যামল চক্রবর্তী। এরপর বাদ জোহর রাবি কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত এবং সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দোয়া মাহফিল ও প্রদীপ প্রজ্জ্বালন করা হবে। এদিন বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

দিবসটি উপলক্ষে ১৩ মার্চ বিকেল ৪টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন নীলফামারী-২ আসনের সাংসদ আসাদুজ্জামান নূর।

এছাড়াও মৃত্যুবাষির্কীতে দোয়া মাহফিল, তাঁর ভাস্কর্য বেদীতে প্রদীপ প্রজ্জ্বলন ও আলোকচিত্র প্রদশর্নীর আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হল। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে থাকবেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া। দিবসটি উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট র‌্যালি, আলোচনা সভা করবেন। আলোচনা সভায় আলোচক হিসেবে থাকবেন ফোকলোর বিভাগের অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রাশিব রহমান, বাসদ রাজশাহী জেলা সম্বন্বয়ক আলফাজ হোসেন, রাবি ছাত্র ফ্রন্ট্রের সাবেক সভাপতি সোহরাব হোসেন প্রমুখ।

স/অ