‘শত্রু’ দেশের কোচ হতে চান শেন ওয়ার্ন

ক্রিকেটের বাইশ গজে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার লড়াইটা বহু বছরের পুরনো। নিঃসন্দেহে তারা একে অন্যের ‘চিরশত্রু’। অ্যাশেজের আগে তার প্রমাণ পাওয়া যায়। মাঠের লড়াই শুরুর আগে দেখা যায় কথার লড়াই।

সেই শত্রু দেশ ইংল্যান্ড জাতীয় দলের কোচ হতে এবার আগ্রহ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন।  অ্যাশেজে নাকানিচুবানি খাওয়ার পর ইংল্যান্ড এখন বলতে গেলে কোচ ছাড়াই চলছে।

৪-০ ব্যবধানে অ্যাশেজ হারের পর ইংল্যান্ডের ক্রিকেটে শুরু হয় পালাবদল। কোচ ক্রিস সিলভারউড পদত্যাগ করেন। বরখাস্ত করা হয় ব্যাটিং কোচ গ্রাহাম থর্পকে। এমনকী পুরুষ জাতীয় ক্রিকেট দলের ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে অ্যাশলি জাইলসকে পর্যন্ত সরিয়ে দেওয়া হয়। এ তো গেল ম্যানজম্যান্টের পর্ব, নিজেদের ইতিহাসের দুই সফল বোলার স্টুয়ার্ট ব্রড আর জেমস অ্যান্ডারসনকেও বাদ দিয়ে দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড! আপাতত উইন্ডিজ সফরে অন্তর্বর্তী কোচ হিসেবে থাকছেন পল কলিংউড।

জো রুটদের নতুন প্রধান কোচ নিয়ে ক্রিকেটবিশ্বে চলছে নানা গুঞ্জন। এর মাঝেই অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন  স্কাই স্পোর্টস পডকাস্টে বলেন, ‘আমি ইংল্যান্ডের কোচ হতে চাই। এখনই ওদের কোচ হওয়ার আদর্শ সময়। আমার মনে হয়, আমি বেশ ভালো কাজই করব, ওদের নিয়ে অনেক কাজ করার আছে। ইংল্যান্ডে অনেক ভালো খেলোয়াড় আছে।  দলটার গভীরতা অনেক। কিন্তু কিছু কিছু মৌলিক বিষয় ঠিক করতে হবে। যেমন বেশি নো-বল করা যাবে না, বেশি ক্যাচ ছাড়া যাবে না। ওদের অনেক ভালো ক্রিকেটার আছে, শুধু ঠিকঠাক পারফর্ম করতে পারছে না। ‘

 

সূত্রঃ কালের কণ্ঠ