আর্জেন্টিনা-ভেনেজুয়েলা ম্যাচের সূচি পরিবর্তন

আসন্ন কাতার বিশ্বকাপের জন্য এরই মধ্যে কোয়ালিফাই করে ফেলেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে বাছাইপর্ব এখনো শেষ হয়নি। ভেনেজুয়েলা ও ইকুয়েডরের বিপক্ষে এখনো দুটি ম্যাচ বাকি দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। বাছাইপর্বের সর্বশেষ ম্যাচটি আর্জেন্টিনা খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে।

সেই ম্যাচটির সূচিতে পরিবর্তন আনা হয়েছে।

মার্চের ২৪ তারিখে আর্জেন্টিনা-ভেনেজুয়েলা ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে মানবাধিকার সংগঠনগুলোর অনুরোধে ২৪ মার্চের পরিবর্তে ২৫ মার্চ ম্যাচটি আয়োজন করবে ফিফা। ২৪ মার্চ আর্জেন্টাইনদের কাছে একটি স্মরণীয় দিন। ১৯৭৬ সালের এই দিনে সেনা অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ইসাবেল পেরনকে ক্ষমতাচ্যুত করে সরকারের দায়িত্ব নেয় সামরিক জান্তা। জেবারেল জর্জ রাফায়েল ভিদেলা সামরিক জান্তার প্রেসিডেন্ট হন। পরে ১৯৮১ সালে তিনি জেনারেল রবার্তো ভিয়োলাকে ক্ষমতা হস্তান্তর করেন। ৮৭ বছর বয়সে মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত অবস্থায় জেনারেল ভিদেলার মৃত্যু হয়।

১৯৭৬ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ক্ষমতায় থাকে সামরিক জান্তা। মানবধিকার সংগঠনগুলোর দেওয়া হিসাব অনুযায়ী সামরিক শাসনের সাত বছরে আর্জেন্টিনায় ৩০ হাজার মানুষ নিহত হন। তাই আর্জেন্টিনার ইতিহাসে ২৪ মার্চ তারিখটি একটি কালো দিন হিসেবে চিহ্নিত। এই দিনে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে দেশটি।

 

সূত্রঃ কালের কণ্ঠ