লেবাননের রাষ্ট্রদূত বহিষ্কার নিয়ে সৌদির ওপর ক্ষুব্ধ হিজবুল্লাহ

ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলা সম্পর্কে লেবাননের তথ্যমন্ত্রীর সমালোচনায় সমর্থন দিয়েছে দেশটির প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। সৌদি থেকে লেবাননের রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানিয়েছে সংগঠনটি।

ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলা সম্পর্কে লেবাননের তথ্যমন্ত্রীর সমালোচনার জেরে সৌদি আরব ও বাহরাইন থেকে লেবাননের রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে।

সৌদি আরব থেকে লেবাননের রাষ্ট্রদূতকে দেশ ছেড়ে যেতে ৪৮ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। একই সঙ্গে লেবানন থেকে সব ধরনের পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি বলেছেন, ইয়েমেনে সৌদি আরবের আগ্রাসন ব্যর্থ হয়েছে এবং এখন ইয়েমেন যুদ্ধ বন্ধ করার সময় হয়েছে।

গত ৫ আগস্ট নেওয়া এ সাক্ষাৎকার গত সোমবার সম্প্রচার করা হয়েছে। তার এ বক্তব্যের জেরে সংযুক্ত আরব আমিরাত, বাহারাইন এবং কুয়েতে নিযুক্ত লেবাননের রাষ্ট্রদূতদেরকেও তলব করে প্রতিবাদ জানানো হয়।

ইয়েমেন যুদ্ধ অবসানের জন্য যে দাবি জানিয়েছেন লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি তার প্রতি সমর্থন দিয়েছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ।

সৌদি পদক্ষেপের ব্যাপারে হিজবুল্লাহ’র বিবৃতিতে বলা হয়, লেবাননের তথ্যমন্ত্রীর বক্তব্যের পর সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন যে প্রতিক্রিয়া দেখিয়েছে তা মূলত লেবাননের সার্বভৌমত্বের ওপর আঘাত।

 

সূত্রঃ যুগান্তর