লেবাননের নতুন প্রধানমন্ত্রী মুস্তফা আদিব

বৈরুত বিস্ফোরণের পর গভীর অর্থনৈতিক সঙ্কটের মুখে দেশ পরিচালনার জন্য লেবাননের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। সোমবার দেশটির পার্লামেন্টে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া জার্মানিতে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মুস্তফা আদিব প্রধানমন্ত্রীর আসনে বসছেন।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে সরাসরি টেলিভিশনে দেয়া এক ভাষণে লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আওন নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা দেন। পরে বৈরুতের বাবদার কাছে প্রেসিডেন্ট প্রাসাদে প্রেসিডেন্ট আওন এবং সংসদের স্পিকার নবীহ বেরির সঙ্গে সাক্ষাৎ করেন মুস্তফা।

লেবাননের নতুন প্রধানমন্ত্রী মুস্তফা আদিব বলেন, দ্রুত সরকার গঠনের পর তিনি প্রধান প্রধান সংস্কার কাজগুলো বাস্তবায়ন করতে পারবেন বলে আশা করেন।

সোমবার নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে দেশটির পার্লামেন্টে ভোটাভুটিতে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পান মুস্তফা আদিব। ১২০ সদস্যের সংসদে ৯০ জন তাকে ভোট দেন। দেশটির রাজনৈতিক দল হিজবুল্লাহ ও এর মিত্র ফ্রি প্যাট্রিওটিক ম্যুভমেন্ট, আমাল ম্যুভমেন্ট, সাবেক প্রধানমন্ত্রী সাদ হারির ফিউচার ম্যুভমেন্ট ও অন্যান্য কিছু দলের এমপিরাও মুস্তফাকে ভোট দেন।

সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর মুস্তফা আদিব এক প্রতিক্রিয়ায় বলেন, এখন কথার ফুলঝুরি আর প্রতিশ্রুতির সময় নেই। লেবানিজদের প্রত্যাশা পুনরুদ্ধারে হাতে হাত রেখে কাজের সময়।

গত ৪ আগস্ট দেশটির রাজধানী বৈরুতের বন্দরে রাসায়নিকের গুদামে ভয়াবহ বিস্ফোরণে প্রায় দু’শো মানুষের মৃত্যুর পর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে লেবানন। জনবিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগ করতে বাধ্য হয়।

৪৮ বছর বয়সী মুস্তফার জন্ম দেশটির উত্তরাঞ্চলের এক শহরে। বার্লিন দূতাবাসের ওয়েবসাইটে তার পরিচিতিতে বলা হয়েছে, রাষ্ট্রদূত মুস্তফা পলিটিক্যাল সায়েন্সে পড়াশোনার পর পিএইচডি ডিগ্রিও অর্জন করেছেন।

২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত লেবাননের সাবেক প্রধানমন্ত্রী ও ধনকুবের নাজিব মিকাতির উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন মুস্তফা। ২০১১ সালে লেবানের তৎকালীন প্রধানমন্ত্রী মিকাতির মন্ত্রিসভার প্রধান নিযুক্ত হয়েছিলেন তিনি। সোমবার দেশটির প্রধানমন্ত্রী পদে মুস্তফার মনোনয়নে সমর্থন ছিল এই ধনকুবেরের।