রবিবার , ৪ নভেম্বর ২০১৮ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লেখালেখি থেকে অভিনয় শিল্পী

Paris
নভেম্বর ৪, ২০১৮ ১১:২০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অনিমেষ আইচের ভয়ঙ্কর সুন্দর চলচ্চিত্রের মাধ্যমে আলোচনা-সমালোচনার কেন্দ্রে আসেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। এবার নাগরিক টিভিতে একই পরিচালকের ২৬ পর্বের একটি ধারবাহিকে অভিনয় করেছেন তিনি।

আমার একটা বাড়ি আছে, একটা গাড়ি আছে তার মানে আমার জীবনে সংগ্রাম নেই তা কিন্তু নয়। আমার নিজস্ব সংগ্রাম রয়েছে। প্রত্যকেটি মেয়ের জীবনেই সংগ্রাম রয়েছে। সেটা হতে পারে তার ব্যাক্তিগত জীবনে হতে পারে তাঁর বেঁচে থাকার সংগ্রাম কিংবা অধিকার আদায়ের সংগ্রাম। সংগ্রামী কথাগুলো বলছিলেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। কিন্তু এই সংগ্রামের কথাগুলো তাঁর অভিনীত ধারাবাহিক ‘জোছনায়মী’র।

তবে ভাবনা জানান, তিনি পর্দায় একটা মেয়ের সংগ্রামী চরিত্রে অভিনয় করবেন ঠিকই কিন্তু তাঁর বলা কথাগুলো প্রত্যেক মেয়ে এমনকী নিজের ক্ষেত্রেও সমান প্রযোজ্য। তিনি মনে করেন প্রত্যেক মেয়ের বেঁচে থাকে একটা নিরবিচ্ছিন্ন সংগ্রামের মধ্য দিয়ে।

জোছনাময়ীতে ঠিক মেয়েদের সংগ্রামটা স্পেসিফিক কী রকম মানে মেয়েদের কোন সংগ্রামের দিকগুলো উঠে আসবে- ভাবনার কাছে এমনই প্রশ্ন ছিল। ভাবনা বলেন, জোছনাময়ী নামটার সাথে একটা নরম বা পেলব বিষয় সম্পর্কিত। মেয়েরাও নরম মনের। এই ধারাবাহিকে মফস্বল থেকে একটা মেয়ে উঠে এসে ঢাকা শহরের মতো একটি যান্ত্রিক শহরে নিজেকে মানিয়ে নিয়ে ক্রমাগত প্রতিকূলতার বিরুদ্ধে লড়ে যাওয়ার যে ধাপগুলো রয়েছে, যে ত্যাগ করতে হচ্ছে সেসব দেখানো হবে। এখানে আমিই একমাত্র সংগ্রামী মেয়ে তা কিন্তু নয় কিংবা আমিই যে প্রধান চরিত্রে অভিনয় করছি এটাও বলবো না।

তিনি বলেন, এখানে অনেকগুলো মেয়ের গল্প বলা হবে। তাঁদের বিভিন্ন ক্ষেত্রে লড়ে যাওয়া ও স্যাক্রিফাইসের বিষয়গুলো সুক্ষ্মভাবে তুলে ধরা হবে। এই যেমন মিডিয়ায় একটি মেয়ে প্রতিষ্ঠিত হতে গিয়ে ধরনের প্রতিকূল পরিবেশের মুখোমুখি হয় এবং সেখান থেকে কীভাবে বেরিয়ে আসে এমন গল্প নিয়েই জোছনাময়ীর বুনন।

ভাবনা জানালেন বেশ কয়েকটি খণ্ড নাটকেও কাজ করছেন, হাতেও রয়েছে বেশ কয়েকটির কাজ। তবে ভাবনার কাছে জানার আগ্রহ ছিল চলচ্চিত্র বিষয়ে। প্রসঙ্গ তুলতেই ভাবনা সঙ্গত কারণেই তাঁর প্রথম ছবি নিয়ে কথা বললেন, ভয়ঙ্কর সুন্দর ছবি নিয়ে আলোচনা-সমালোচনা দুটোই পেয়েছি। তবে যেটা পেয়েছি সেটা হচ্ছে রেসপেক্ট। আমার অভিনয় সমাদৃত হয়েছে। এমন কিছু ভালো মানুষের প্রশংসা পেয়েছি যেটা আমার সামনের পথের জন্য অনুপ্রেরণাদায়ক।

ভাবনা বলেন, এই যে আমার ছবি এখনো বিশ্বের বিভিন্ন দেশে যাচ্ছে,। উৎসবে অংশ নিচ্ছে। এসব ভালো খবর। এই ভালো খবরের পেছনে রয়েছে একটি গুড স্ক্রিপ্ট। আমি অবশ্যই বলবো ভয়ঙ্কর সুন্দর একটি বাণিজ্যিক ছবি, একইসাথে এটি ভালো চিত্রনাট্যেরও একটি ছবি। তাই আমি যদি কোনো ছবিতে কাজ করি সেটা বাণিজ্যিক হলেও সমস্যা নেই তবে চিত্রনাট্য হতে হবে ভালো। এখন পর্যন্ত নতুন কোনো চলচ্চিত্রে কাজের খবর নেই মানে আলাপ আলোচনা হচ্ছে কিন্তু সেটা চূড়ান্ত হচ্ছে না বলে জানালেন তিনি। আর চূড়ান্ত হলেই নাকি সাংবাদিকদের সবার আগেই জানাবেন।

তবে নতুন একটি তথ্য দিলেন ভাবনা, শিগগির নিজের লেখা একটি গল্প থেকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন জনপ্রিয় এই অভিনেত্রী।

ভাবনার গল্প প্রসঙ্গ আসতে এসে গেল ভাবনার লেখালেখি প্রসঙ্গ। গত একুশে বইমেলায় তাম্রলিপি প্রকাশনী থেকে ভাবনার প্রথম উপন্যাস গুলনেহার প্রকাশ পায়। বইটি মেলার ১৭ তম দিনে বইমেলা আসলেও এর দ্বিতীয় সংস্করণ শেষ হয়ে যায়। যার কারণে পরের বইমেলায় প্রকাশের জন্য ভাবনার ওপর প্রকাশ কর্তৃক একটা তাগিদ চলে এসেছে বলে জানালেন।

ভাবনা বলেন, আসলে আমার এটা প্রথম বই বললে ভুল হবে। আমার বাবা একজন লেখক। লেখার বিষয়টি বাবার হাত ধরেই। আমি যখন পঞ্চম শ্রেণিতে পড়ি তখন আমার প্রথম গল্প একটি সংকলনে বইমেলায় আসে। বলা যায় আমার লেখালেখি অনেকদিন আগের ঘটনা। আমি রাইফেলস পাবলিক স্কুলে পড়ার সময়ই লেখালিখি শুরু করি। কিন্তু এবারই প্রথম একক উপন্যাস প্রকাশ করলাম। প্রকাশক জানিয়ে দিলেন ভাবনার বই আসছে।

ভাবনা বলেন, আপনারা নিশ্চই জানেন অভিনেত্রী ভাবনার কিছু ভক্ত আছে। ভক্তরাই বই কিনেছে। তবে পাঠক হিসেবে যখন মানুষ আমার বই কিনবে তখন আমার ভালো লাগাটা বেশি হবে। আগামী বইমেলার জন্যও প্রস্তুতি নিচ্ছি তবে এখনো কিছু নিশ্চিত নয়। ভাবনা লেখার পাশাপাশি চিন্তাভাবনার এক্সপেরিমেন্টের জন্য পড়াশোনাও করেন বেশ। তার প্রিয় লেখকদের মধ্যে রয়েছেন গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ, আবুল বাশার, শহীদুল জহির, শাহাদুজ্জামান।

 

সর্বশেষ - বিনোদন