লিটনদের বিপক্ষে ‘মেয়েদের জার্সি’ পরে নামবেন রোহিতরা

স্পোর্টস ডেস্ক :

টানা দুই ম্যাচ হারের পর একটিতে জয় পেয়েছে রোহিত শর্মার দল মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলে আজ (১৬ এপ্রিল) তাদের প্রতিপক্ষ লিটন দাসের কলকাতা নাইট রাইডার্স। চার ম্যাচে দুই জয় নিয়ে কেকেআর টেবিলের পাঁচে অবস্থান করছে। অন্যদিকে মাত্র একটি জয় পাওয়া মুম্বাই আছে নয় নম্বরে। জয়ের তৃষ্ণা নিয়ে দু’দলই আজ মাঠে নামবে। তবে আজকের ম্যাচটি মুম্বাইয়ের জন্য বিশেষ। সে কারণে সদ্য সমাপ্ত নারী আইপিএলে মুম্বাইয়ের হয়ে খেলা মেয়েদের জার্সি পরেই এই ম্যাচে মাঠে নামবেন রোহিতরা।

ভারতের শীর্ষ ধনীদের মধ্যে অন্যতম নীতা আম্বানির। তার দল মুম্বাই প্রতি আসরেই যেকোনো একটি ম্যাচকে বিশেষভাবে পালন করে থাকে। ‘এডুকেশন অ্যান্ড স্পোর্টস ফর অল (ইসা)’ স্লোগানে আম্বানির রিলায়্যান্স ফাউন্ডেশনে এই দিনটি উদযাপন করে। সেজন্য এই দিনটি বিশেষ করে তুলতে হারমনপ্রীত কৌরদের পরা ডিজাইনের জার্সি বেছে নেওয়া হয়েছে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আজকের ম্যাচটি। যেখানে অন্তত ১৯ হাজার ছাত্রী রোহিতদের পক্ষে চিয়ারিং করবে। মুম্বাইকে সমর্থনের উদ্দেশ্যে গ্যালারিতে হাজির থাকবেন তারা। তাই স্বাভাবিকভাবেই ঘরের মাঠে বাড়তি চাপ ও অনুকূল পরিবেশে খেলবে আম্বানির দলটি। অন্যদিকে মুম্বাইয়ের মাঠে বিপুল বিরোধী সমর্থক কেকেআরের জন্য নেতিবাচক হয়ে উঠতে পারে।

মুম্বাইয়ের এই উদ্যোগের প্রশংসা করেছেন দলের প্রধান কোচ মার্ক বাউচার। সাবেক এই প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটার বলছেন, ‘এটা খুবই ভাল উদ্যোগ। যেখানে সবার মধ্যে শিক্ষা ও খেলা প্রচার করা হবে। আশা করছি এই উদ্যোগের ফলে আগামী দিনে আরও অনেক ক্রিকেটার উঠে আসবে।’

একসঙ্গে এত ছাত্রীর অংশগ্রহণের সুযোগ করে দেওয়ায় প্রশংসা করেছেন মুম্বাইয়ের মহিলা দলের বোলিং কোচ ঝুলন গোস্বামীও। তিনি বলছেন, ‘এই উদ্যোগ আরও বেশি মেয়েদের মনে ক্রিকেটের প্রতি উৎসাহ বাড়াবে। আমরা ভবিষ্যতে আরও অনেক মহিলা ক্রিকেটার পাব।’