লালপুরে পদ্মায় ৪৫ মিটার সিসি ব্লক ধ্বসে নদী গর্ভে

মাহাবুব হোসেন,নাটোর:
নাটোরের লালপুরে পদ্মা নদীতে তীব্র পানির স্রোতের কারণে ৪৫মিটার সিসি ব্লক ধ্বসে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। নুরুল্লাপুর ও আকছেদ মোড় এলাকায় ৪টি পয়েন্টে এই ধ্বসের ঘটনা ঘটেছে। বাধ রক্ষার সিসি ব্লক ধ্বসে পড়ায় হুমকির মুখে পড়েছে উপজেলার ৬টি গ্রাম।

জিও ব্যাগ দিয়ে ভাঙ্গন প্রতিরোধ করার চেষ্টা করছে নাটোর পানি উন্নয়ন বোর্ড। এদিকে, ধ্বসে পড়া বাধ পরিদর্শন করেছেন, লালপুর উপজেলার নির্বাহী অফিসার নজরুল ইসলাম এবং পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুধাংশু কুমার সরকার।

নাটোরের সিংড়ার আত্রাই নদী পয়েন্টে বিপদসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। নদী তরিবর্তি এলাকায় বাড়ি-ঘরে পানি প্রবেশ করেছে। এছাড়া এখন পর্যণÍ নিমাঞ্চল মহেশচন্দ্রপুর স্কুলের শিক্ষার্থীরা পানিবন্ধী হয়ে পড়েছে।

তবে আগামী দু-একদিন পানি বৃদ্ধি অব্যাহত থাকলে সিংড়া পৌর এলাকা, শেরকোল, ডাহিয়া সহ অন্যান্যে এলাকার অনেক বাড়ি-ঘরে পানি প্রবেশ করবে। মঙ্গলবার ঝুঁকিপূর্ণ বিভিন্ন এলাকায় পরিদর্শন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহম্মেদ পলক।

জানা গেছে, সিসি ব্লকের ধ্বস শুরু হওয়ায় নটোরের লালপুর উপজেলার নদী তীরবর্তি পালিদেহা, গৌরীপুর, নুরুল্লাপুর, লক্ষীপুর, তিলকপুর ও নবীনগর গ্রাম হুমকীর মূখে পড়ছে। আর এজন্য এলাকার লোকজন নদী থেকে অবৈধভাবে বালি উত্তোলনকে দায়ী করছেন। তারা বলছেন, নদীর তলদেশ থেকে বালি উত্তোলনের ফলেই সিসি ব্লকের নিচ থেকে মাটি সরে গিয়ে সিসি ব্লক নদীতে ধ্বসে পড়ছে।

এলাকাবাসীরা জানায়, পদ্মা নদীর লালপুর উপজেলার নবীনগর, লক্ষীপুর, পালিদেহা, ও গৌরীপুর এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হয়ে থাকে। এলাকার প্রভাবশালী একটি মহল এ কাজের সাথে জড়িত। ফলে ভয়ে কেউ মুখ খুলতে সাহস পান না। তারা জানান, দীর্ঘদিন ধরে বালু মহল ইজারা না হলেও নদী থেকে বালু ও ভরাট উত্তোলন থেমে থাকে না। প্রতি বছরই নদীর তলদেশ থেকে বালু উত্তোলন করা হয়।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানাযায়, বালু মহাল নিয়ে মামলা থাকায় ২০০৯ সাল থেকে লালপুরের বালু মহাল ইজারা দেওয়া হয়নি। এছাড়া পালিদেহা, নবীনগর, লক্ষীপুর এসব এলাকা বালু মহল হিসেবে ঘোষণা হয়নি। ফলে ইজারা দেওয়ার কোন সুযোগ নেই।

নাটোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুধাংশু কুমার সরকার সিল্কসিটি নিউজকে জানান, পদ্মানদীর লালপুর অংশে নদীর তীর রক্ষা সিসি ব্লকের ৪৫ মিটার ধ্বসে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। তবে তা বড় ধরনে কোন সম্যসা নয়। জিও ব্যাগ দিয়ে বাকি ব্লকগুলো রক্ষার চেস্টা চলছে।

এ বিষয়ে লালপুর উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম সিল্কসিটি নিউজকে বলেন, সিসি ব্লকের ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এই মহুর্তে ভয়ের কোন কারণ নেই।

স/শ