লাদাখে পাহাড় চূড়া দখলে নিল ভারত!

চীনা সেনাবাহিনীর নজরদারি এড়িয়ে লাদাখের একটি পাহাড় চূড়া দখলে নেয়ার দাবি করেছে ভারত। এ নিয়ে দুই দেশের মধ্যে ফের উত্তেজনা বেড়েছে।

মঙ্গলবার ভারতের বিভিন্ন গণমাধ্যমে দাবি করা হয়েছে, প্যাংগং লেকের দক্ষিণাংশ দখলে নিয়েছে ভারতীয় সেনাবাহিনী। তবে এমন কিছু স্বীকার না করলেও অবৈধ অনুপ্রবেশের অভিযোগ করেছে চীন।

চীনা সেনারা বিতর্কিত সীমান্তের শান্তিপূর্ণ অবস্থান বিঘ্নিত করায় সামরিক হামলা চালানো হয় এক বিবৃতিতে ভারতীয় সেনাবাহিনী দাবি করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, সোমবার ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, ‘পূর্ব লাদাখে অস্থিরতার সময় যে সামরিক এবং কূটনৈতিক কথাবার্তা হয় সেই ঐক্যমত্য লঙ্ঘন হয়েছে। স্থিতাবস্থা পরিবর্তনের জন্য উস্কানিমূলক সামরিক কাজ করা হয়েছে।।

ভারতের দাবি অস্বীকার করে চীনের পাল্টা দাবি, ভারতীয় সেনারা চীনের সার্বভৌমত্বে আঘাত হেনেছে। চীনের আঞ্চলিক স্বার্বভৌমত্ব ও শান্তি স্থিতিশীলতা রক্ষায় দেশটি কড়া নজর রাখছে বলেও জানানো হয়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ভারতীয় সেনারা সীমান্তের পশ্চিমাঞ্চলে রেকিন গিরিপথের কাছ দিয়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় অবৈধভাবে অনুপ্রবেশ করেছে এবং সুস্পষ্টভাবে আপত্তিজনক উস্কানি প্রদান করেছে। যা পুনরায় সীমান্তবর্তী অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে দিয়েছে।

ভারতের এই অবৈধ পদক্ষেপ চীনের রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে চূড়ান্তভাবে আঘাত করেছে বলেও দাবি করেন তিনি।