লাইট হাউস কনসোর্টিয়ামের জেন্ডার সমতা ও নারী নেতৃত্ব শীর্ষক ভার্চুয়াল সংলাপ

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষে সেভ দ্য চিলড্রেন, গ্লোবাল ফান্ডের সহযোগিতায় লাইট হাউস কনসোর্টিয়াম অনলাইনে জেন্ডার সমতা ও নারী নেতৃত্ব শীর্ষক এক সংলাপের আয়োজন করে। .

অনলাইন সংলাপে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সাইফ উল্লাহ মুনসী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. প্রণব কুমার পান্ডে, ইউএনএইডস এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. সাইমা খান, সেভ দ্য চিলড্রেন এর এইচআইভি/এইডস প্রোগ্রামের চীফ অব পার্টি ড. লিমা রহমান, সেক্স ওয়ার্কার নেটওয়ার্ক এর সভাপতি লিলি আকতার এবং লাইট হাউস এর প্রধান নির্বাহী হারুন অর রশিদ প্যানেল আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

উন্নয়ন কর্মী সুব্রত কুমার পালের সঞ্চালনায় সংলাপে বক্তারা বলেন নভেল করোনা ভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) কারণে নারী ও শিশুর ওপর নির্যাতন ও অত্যাচার বেড়েছে। যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এটি বন্ধে সকলকে এগিয়ে আসতে হবে।

বক্তারা আরো বলেন, পুরুষরাই নারীর পাশে দাঁড়াবেন এবং নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে কথা বলবেন তাহলেই নারীদের সুরক্ষা নিশ্চিত হবে। একই সাথে এ লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে সব রাষ্ট্রকে নারী ও শিশুর প্রতি সহিংসতা শূন্যে নামিয়ে আনতে হবে বলেও উল্লেখ করেন। একটি অন্তর্ভুক্তিমূলক সামাজিক নিরাপত্তাব্যবস্থা গড়ে তোলার জন্য সরকারের প্রতি আহবান জানান। পাশাপাশি অর্থনৈতিক ক্ষমতায়নের অগ্রগতির জন্য নারীদের অর্থ, বাজারব্যবস্থা ও আয় বাড়ানোর জন্য প্রয়োজনীয় পরিষেবাসমূহ সম্পর্কে প্রশিক্ষণ এবং তাঁদের পরিবর্তিত অবস্থাকে টেকসই করতে কার্যকর উদ্যোগ গ্রহণের অনুরোধ করেন।

পারস্পরিক শ্রদ্ধাবোধ এবং সৌহার্দ্যমূলক সম্পর্ক গড়ে তুলতে পারলে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠা ও জেন্ডার সমতা নিশ্চিত করা সম্ভব হলেই এসডিজি অর্জনে নতুন মাইলফলক তৈরী হবে।

স/জে