লর্ডসে কোহলি-রুটরা কেন লাল টুপি পরে মাঠে নামলেন?

ক্রিকেটের তীর্থস্থান খ্যাত লর্ডসে চলছে ইংল্যান্ড-ভারত টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। আজ শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিনে দুই দলের খেলোয়াড়েরা মাথায় লাল টুপি পরে মাঠে নেমেছেন। খেলা শুরুর আগে মাঠে কিছু আনুষ্ঠানিকতাও দেখা যায়। অনেকের মনেই প্রশ্ন জেগেছে, দুই দল কেন লাল টুপি পরে মাঠে নামল? সবাইকে তারা কী বার্তা দিতে চান?

আসলে ‘রুথ স্ট্রস ক্যান্সার ফাউন্ডেশন’-এর উদ্যোগে রুট-কোহলিরা এই টুপি পরেছেন। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রসের স্ত্রী রুথ স্ট্রস ২০১৮ সালে ফুসফুস ক্যান্সারে মারা যান। এরপর সাবেক অজি পেস তারকা গ্লেন ম্যাকগ্রার সঙ্গে যোগাযোগ করেন স্ট্রস। ম্যাকগ্রার স্ত্রীও ক্যান্সারে মারা গিয়েছিলেন। তার পরামর্শে স্ট্রস গড়ে তোলেন ‘রুথ-স্ট্রস ক্যান্সার ফাউন্ডেশন’।

ফুসফুস ক্যান্সারের জন্য সবচেয়ে বেশি দায়ী করা হয় ধুমপানকে। কিন্তু ধুমপান না করেও কী করে ফুসফুসে ক্যান্সার হতে পারে, সে সম্পর্কে মানুষকে সচেতন করে স্ট্রসের এই ফাউন্ডেশন। ভারত বনাম ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ‘রেড ফর রুথ’ দিবস হিসেবে পালন করা হচ্ছে। সেই জন্যই সবাই লাল টুপি পরেছেন। গ্যালারিতেও লাল রঙের পোশাক, টুপি পরেছেন দর্শকরা।

 

সূত্রঃ কালের কণ্ঠ