লতা মঙ্গেশকরের চোখে নিজের সেরা ছয় গান (ভিডিও)

সিল্কসিটিনিউজ বিনোদন ডেস্ক:

এক হাজারেরও বেশি হিন্দি ছবিতে গান গেয়েছেন ভারতের নাইটিঙ্গেল লতা মঙ্গেশকর। ভারতের ৩৬টিরও বেশি এবং বিদেশি ভাষার গানে শোনা গেছে তার কণ্ঠ। এর মধ্যে হিন্দি আর মারাঠিই বেশি। এতো গানের মধ্যে সেরা কোনগুলো? এ তালিকা করা রীতিমতো দুঃসাধ্য।

 

একেক শ্রোতার কাছে একেক গান পছন্দ। এটাই স্বাভাবিক। কিন্তু লতার নিজের কাছে কোন গানগুলো প্রিয়? ২৮ সেপ্টেম্বর তার ৮৭তম জন্মদিন। ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর ভারতের ইন্দোরে মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। লতা মঙ্গেশকর প্রথম গান গেয়েছিলেন মারাঠি ছবি ‘কিতি হাসাল’-এর (১৯৪২) জন্য। দুঃখজনক ঘটনা হলো, চূড়ান্ত সম্পাদনায় বাদ দেওয়া হয় ‘নাচু ইয়া গাদে, খেলু সারি মানি হাউস ভারি’ কথার গানটি। ‘মজবুর’ (১৯৪৮) ছবিতে প্রথম বড় সুযোগ পান লতা মঙ্গেশকর। এ ছবিতে ‘দিল মেরা তোড়া’ শিরোনামের একটি গান গেয়েছিলেন তিনি।

 

জন্মদিন উপলক্ষে তিনিই নিজের গাওয়া সর্বকালের সেরা ছয় গানের তালিকা তৈরি করেছেন। গানগুলো শুনুন, সঙ্গে পড়ে নিন সংশ্লিষ্ট টুকরো তথ্য।

* আয়েগা আনেওয়ালা

‘মহল’ (১৯৪৯) ছবির এই গান লতা মঙ্গেশকরকে রাতারাতি তারকাখ্যাতি এনে দেয়। এর ভিডিওতে দেখা গেছে অভিনেতা অশোক কুমারকে।

* আজা রে পরদেশি

‘মধুমতি’ (১৯৫৮) ছবির এই প্রেমের গানে ঠোঁট মেলান বৈজয়ন্তীমালা। আর আড়াল থেকে তার সব পদক্ষেপ দেখেন দিলীপ কুমার।

* লাগ জা গালে

‘ও কৌন থি’ (১৯৬৪) ছবির গানটিতে অভিনয় করেন সাধনা। লতার গাওয়া সবচেয়ে জনপ্রিয় গানের মধ্যে এটি অন্যতম। প্রবীণদের পাশাপাশি নতুন প্রজন্মের মধ্যেও এই গান সমান জনপ্রিয়।

* আল্লাহ তেরো নাম

‘হাম দোনো’ (১৯৬১) ছবির জন্য বানানো সবচেয়ে জনপ্রিয় ভক্তিমূলক গানের মধ্যে অন্যতম ভাবা হয় এটিকে। লতার সুমধুর কণ্ঠস্বর গানটিকে যথাযথ করে তুলেছে।

* সুনিওজি আরাজ মারি

‘লেকিন’ (১৯৯১) ছবির এই গানে দেখা গেছে ডিম্পল কাপাডিয়াকে। লতার অনিন্দ্য গায়কীর সুবাদেই এটি আজও রয়ে গেছে হৃদয়গ্রাহী।

* কেনো কিছু কথা বলো না

হৃদয়ছোঁয়া সুর ও ছন্দের সঙ্গে লতার গায়কীর সম্মিলনের ফলে বাংলা গানটি শ্রোতাদের সবসময় বিমোহিত করে।

সূত্র: বাংলা নিউজ