রোহিঙ্গা ফেরত নিতে মিয়ানমারের সরকার আগ্রহী হবে- রাজশাহীতে পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন অত্যন্ত পরিপক্ব রাজনীতিবিদ। তার সঙ্গে এর আগেও আমরা কাজ করেছি। তিনি আমেরিকার দায়িত্ব গ্রহণের ফলে তার সঙ্গে আমাদের অনেক কাজ করার সুযোগ তৈরি হয়েছে।

শনিবার বিকাল চারটায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকার নতুন সরকার মানবাধিকার ও জলবায়ু নিয়ে কাজ করতে আগ্রহী। আমেরিকা সব সময় মানবাধিকারকে অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকে। এছাড়াও বাইডেন সরকার ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন, তারা জলবায়ু নিয়ে কাজ করবেন। আমরা আশা করছি, বাইডেন দায়িত্ব নেয়ার পর বিশ্বে কোন ধরনের যুদ্ধ বা ধ্বংসাত্মক কার্যক্রম হবে না। ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের কার্যক্রমে বাইডেন সরকার বাংলাদেশকে সহায়তা করবে।

তিনি আরও বলেন, রোহিঙ্গা ফেরত নিতে মিয়ানমারের নতুন সরকার আগ্রহী হবে। ভূ-রাজনৈতিক গুরুত্বের কারনে বাংলাদেশের সাথে আমেরিকার বানিজ্যিক সম্পর্কের উন্নতি হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ।