রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে রাবির সাদা দলের তীব্র নিন্দা

নিজস্ব প্রতিবেদক
মায়ানমারে সংখ্যালঘু মুসলিমদের নির্বিচারে হত্যা, ধর্ষণ ও নির্মম নিপীড়ণের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা দল)। সোমবার সন্ধ্যায় সাদা দলের ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ড. মো. এনামুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দলের শিক্ষকবৃন্দ এ প্রতিবাদ ও নিন্দা জানান।

বিজ্ঞপ্তিতে শিক্ষকবৃন্দ বলেন, মায়ানমার সরকার রোহিঙ্গাদের উপর যে জাতিগত নিধনযজ্ঞ চালাচ্ছে তা কল্পনাকেও হার মানিয়েছে। মগ দস্যুরা সেখানে যে বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি করেছে তা গোটা মানবজাতির জন্য লজ্জাকর। মানবতা আজ সেখানে পরাজিত হয়েছে। অবিলম্বে রোহিঙ্গা গণহত্যা বন্ধে মায়ানমারের নিপীড়ক শাসকগোষ্ঠিকে বাধ্য করতে জাতিসংঘ, ও আইসি সহ বিশ্বসংস্থাগুলোর প্রতি তাঁরা¡ আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে ক্ষোভ প্রকাশ করে শিক্ষকবৃন্দ বলেন, বিশ্বমোড়লরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের নামে জনপদের পদ জনপদ বিরাণভূমিতে পরিণত করলেও মায়ানমারের ব্যাপারে তাদের রহস্যজনক ভূমিকায় বিশ্ববাসী হতবাক হয়েছে।

মায়ানমার থেকে বিতাড়িত চরম নিপীড়িত, স্বজনহীন, সহায়-সম্বলহীন রোহিঙ্গাদের আশ্রয়ের স্বার্থে সীমান্ত খুলে দেয়া এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি দাবী জানিয়ে সাদা দলের নেতৃবৃন্দ আরো বলেন, ঐতিহাসিকভাবেই বাংলাদেশের জনগণ অসহায়-নিপীড়িত জনতার পাশে অবস্থান নিয়ে আসছে। প্রতিবেশী নির্যাতিত এ জনগোষ্ঠীর জন্য আমাদের অনেক কিছুই করার আছে। দেশের বিভিন্ন স্থানে রোহিঙ্গাদের প্রতি একাত্মতা জানিয়ে গ্রহণ করা নানা ধরনের শান্তিপূর্ণ কর্মসূচি সরকারি পেটোয়া বাহিনী দিয়ে প- করার তীব্র নিন্দা জানান তাঁরা।

স/অ