রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন আন্তর্জাতিক রেডক্রস প্রেসিডেন্ট

 সিল্কসিটিনিউজ ডেস্ক: রোহিঙ্গা শরনার্থীদের ক্যাম্প পরিদর্শনে  বাংলাদেশে আসছেন আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মরার।

শনিবার যেকোনো সময়ে তিনি বাংলাদেশে এসে পৌঁছাবেন। আইসিআরসির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। পিটার মরারের এই সফর হবে তিন দিনের।

বাংলাদেশে অবস্থানকালে তিনি কক্সবাজারে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের অবস্থান ও পরিস্থিতি পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ প্রতিনিধিদের সঙ্গে আইসিআরসি প্রেসিডেন্টের দেখা করার কথা রয়েছে। তিনি ৩ জুলাই পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন।

এর আগে আইসিআরসি প্রেসিডেন্ট গত ২৫ জুন মিয়ানমার সফরে যান। সেখানে তিনি দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উ উইন মিন্টের সঙ্গে সাক্ষাৎ করেন বলেও সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।

বাংলাদেশে সফর প্রসঙ্গে এক বিবৃতিতে আইসিআরসি প্রেসিডেন্ট বলেন, ২০১৭ সালের আগস্টের সহিংসতার পর প্রায় ৭ লাখের মতো রোহিঙ্গা নাগরিক মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নিয়েছে এবং রাখাইনে অনেকে বাস্তুচ্যুত হয়েছে। এদের সবার জন্য খাদ্য, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং জীবন ধারণের অন্যান্য প্রয়োজনীয় অনুষঙ্গের সংস্থান করা কঠিন হয়ে পড়েছে। ‘মানবিক সাহায্য সংস্থাগুলো’ ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর দুর্দশা কমাতে কঠিন পরিস্থিতিতেও যথাসাধ্য চেষ্টা করছে, বিশেষ করে এই বর্ষার মৌসুমে। কিন্তু সব ধরনের প্রচেষ্টার পরও এখনো অগণিত মানুষ দুর্বিষহ কষ্টে আছে।

তিনি বলেন, জরুরি সেবা ও সহায়তা কার্যক্রম চলতে থাকবে, পাশাপাশি মানবিক সহায়তা কর্মী, উন্নয়ন কর্মী এবং কর্তৃপক্ষসহ সব পক্ষের তরফ থেকে এ সংকটের টেকসই সমাধানের লক্ষ্যে জরুরি অগ্রগতি থাকতে হবে।

প্রসঙ্গত, আইসিআরসি ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সংকটের শুরু থেকেই কক্সবাজারে অবস্থানরত মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা নাগরিকদের খাদ্য সহায়তা, স্বাস্থ্যসেবা, পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন, সুপেয় পানি ও স্যানিটেশনসহ নানা সহায়তা দিচ্ছে। পাশাপাশি এ সংকটের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয় মানুষের জন্যও কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

 

 

রাইজিংবিডি