সোমবার , ৩০ মে ২০২২ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘রোহিঙ্গাদের সুরক্ষার অঙ্গীকার পূরণে আন্তর্জাতিক সম্প্রদায় ব্যর্থ’

Paris
মে ৩০, ২০২২ ১০:৪২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

গুরুতর অপরাধ থেকে রক্ষায় বিশ্বসম্প্রদায়ের অঙ্গীকার রোহিঙ্গাদের ক্ষেত্রে ব্যর্থ হয়েছে। গতকাল রবিবার ঢাকায় এক আলোচনা অনুষ্ঠানে মূল বক্তা ‘রেসপন্সিবিলিটি টু প্রটেক্ট’ (সুরক্ষার দায়িত্ব) বিষয়ক গবেষক রেমন্ড কুয়ান-সুন লাও এ কথা বলেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্সের (এসআইপিজি)’ অধীন ‘সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস)’ এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে রেমন্ড কুয়ান-সুন লাও ‘সুরক্ষা আগে, বিচার পরে : মহামারি-পরবর্তী বিশ্বে জেনোসাইড ও গণনৃশংসতার ব্যাপারে আন্তর্জাতিক প্রতিক্রিয়া’ শীর্ষক বক্তব্য দেন।

তিনি বলেন, সংঘাত বা গুরুতর অপরাধের ক্ষেত্রে নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করার উদ্যোগ এখন বিশ্বে নেই। অনেক ক্ষেত্রে রাষ্ট্র নিজেই তার জনগোষ্ঠীর সঙ্গে গুরুতর অপরাধ করছে। ’

‘জাস্টিস ডিলেইড, জাস্টিস ডিনাইড’ (ন্যায়বিচার পেতে দেরি হলে ন্যায়বিচার পাওয়া যায় না)—এমন ভাবনার সঙ্গে শতভাগ একমত নন বলে জানান রেমন্ড কুয়ান-সুন লাও। তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর নিপীড়নকে সম্প্রতি যুক্তরাষ্ট্র ‘জেনোসাইড’ হিসেবে অভিহিত করেছে।

তিনি বলেন, ‘আমার প্রশ্ন হলো, যখন রোহিঙ্গারা নিপীড়নের শিকার হচ্ছিল, তখন সেখানে তাদের সুরক্ষার উদ্যোগ না নিয়ে এখন জেনোসাইড হিসেবে স্বীকৃতি কতটা ভূমিকা রাখবে?’

তিনি আরো বলেন, সময়মতো ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদ ব্যর্থ হয়েছে। রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশ সরকারের সহযোগিতা অস্বীকার করা যায় না। আশ্রয় দেওয়ার মাধ্যমে তাদের সুরক্ষার দায়িত্ব নিয়েছে বাংলাদেশ সরকার। এ ক্ষেত্রে রোহিঙ্গাদের সুরক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের আগ্রহের প্রমাণ হয়নি।

তিনি বলেন, রোহিঙ্গারা যখন নিপীড়নের শিকার হচ্ছিল, তখন তাদের সুরক্ষার দায়িত্ব ছিল আন্তর্জাতিক সম্প্রদায়ের। কিন্তু তারা তা পূরণ করেনি। আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের অঙ্গীকার রক্ষা করতে হবে।

রেমন্ড কুয়ান-সুন লাও বলেন, নাগরিকদের সুরক্ষার দায়িত্ব রাষ্ট্রের।

 

সুত্রঃ কালের কন্ঠ

সর্বশেষ - জাতীয়