রোববার রাজশাহীতে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী বই মেলা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ১০ দিনব্যাপী বই মেলা শুরু হতে যাচ্ছে আগামীকাল রোববার। আগামী ২০২০ সালে পূর্ণ হবে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী। এই উপলক্ষে রাজশাহীতে ১০ দিনব্যাপী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব শুরু হতে যাচ্ছে। উৎসব শেষ হবে ২৬ মার্চ রাতে। তারই একটি অংশ হচ্ছে বই মেলা। এরই মধ্যে সকল প্রস্তুতি প্রায় শেষ।

বেলা ১১টায় সাংস্কৃতিক উৎসব উদ্বোধনের সাথে সাথেই মেলা শুরু হবে। নগর ভবনের গ্রীনপ্লাজায় ১০ দিনব্যাপী এই উৎসব ও বই মেলা চলবে। মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদ এর আয়োজন করেছে।
আজ শনিবার দুপুরে নগর ভবনের গ্রীনপ্লাজায় গিয়ে দেখা যায়, মেলার স্টল নির্মাণের কাজ প্রায় শেষ। সাংস্কৃতিক উৎসবের জন্য তৈরী করা হচ্ছে বিশাল মঞ্চ। চলছিল প্যান্ডেল তৈরীর সাজসজ্জা। গ্রীনপ্লাজার পুরো বেষ্টনী জুড়ে থাকছে সাংস্কৃত উৎসব ও বই মেলার আয়োজন।
জানতে চাইলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব আরিফুল হক কুমার বলেন, প্রথমবারের মতো এবার এমন উৎসবের আয়োজন করা হচ্ছে। সাংস্কৃতিক উৎসবের পাশাপাশি ১০ দিনব্যাপী বইমেলাও চলবে নগর ভবনের গ্রীনপ্লাজায়।
বই মেলায় মোট ২৫টি স্টল থাকবে। এর মধ্যে বাংলা একাডেমি, ঐতিহ্য, ইত্যাদী, ব-দ্বীপ প্রকাশনীসহ নামিদামী প্রকাশনীর স্টল থাকছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। সন্ধ্যার পর দর্শনাথীদের জন্য থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সব আয়োজন এরই মধ্যে শেষ করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে রোববার থেকে উৎসব ও বইমেলা শুরু হবে।
পরিষদের সদস্য সচিব আরিফুল হক কুমার বলেন, আগামী ২০২০ সাল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী। এই উপলক্ষে বর্ণিল সব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উৎসব চলাকালে স্বাধীনতা পদকের জন্য ভূষিত হওয়ায় রাজশাহীর কৃতি সন্তান ভাষা সৈনিক গোলাম আরিফ টিপু ও উপমহাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হককে সংবর্ধিত করা হবে।
এর প্রধান পৃষ্ঠপোষক হচ্ছেন- সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এই উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদ গঠন করা হয়েছে। ভাষাসৈনিক আবুল হােসেনকে এই পরিষদের আহ্বায়ক করা হয়েছে। উৎসবকে কেন্দ্র করে ইতোমধ্যে মহানগরীতে উৎসবের আমেজ বিরাজ করছে। ১৭ মার্চ থেকে ১০ দিন সাংস্কৃতিক কর্মকাণ্ডে মেতে থাকবে মহানগরী।
আগামীকাল ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস। এদিন অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু মেমােরিয়াল ট্রাস্টের সদস্য সচিব কবি শেখ হাফিজুর
স/শা