রোগে আক্রান্ত হয়ে নাচোলে ১৫ দিনে ১০০ গরু মরে সাবাড়

ভ্রাম্যমান প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার খেসবা গ্রামে ১৫ দিনের ব্যবধানে ছোট বাচ্চা সহ প্রায় ১০০টি গৃহপালিত গরু মরে সাবাড় হয়েছে বলে জানা গেছে। প্রাণি সম্পদ কর্মকর্তারা গরুর রোগ সনাক্ত করতে পারলেও সেবা দিতে পারছেনা ভালভাবে।

 

এলাকাবাসী প্রাণি সম্পদ কর্মকর্তাকে বিষয়টি অবহিত করলেও তেমন ভাবে গুরত্ব দিচ্ছেনা বলে এলাকাবাসীর অভিযোগ। রোগটি সনাক্ত করে যদি ব্যবস্থা না নেওয়া হয় তাহলে হয়ত ওই এলাকার বেশির ভাগই গরীব অসহায় মানুষ গরু পালনে বিমুখ হয়ে পড়বে বলে বিশিষ্ট জনদের ধারণা।

 

আজ বৃহস্পতিবার সকালে সরোজমিনে গেলে খেসবা গ্রামের মৃত রাইসউদ্দিনের ছেলে মাইদুর রহমান জানান, আমার গত ২ এপ্রিল ১৭ তারিখে গাভির ২৫ দিনের বাচ্ছার শরীরে প্রথমে ভেমরা দেখাচ্ছে তার পর অসুস্থ হয়ে পড়ে এবং ধীরে ধীরে জ্বরের লক্ষন দেখা দিলে প্রাণি সম্পদ কর্মকর্তার কাছে গিয়ে বিষয়টি জানাই। প্রাণি সম্পদ কর্মকর্তার প্রেসক্রিপসান অনুযায়ী ওষুধ খাওয়ানোর পর ও বাচ্চাটিকে বাঁচানো সম্ভব হয়নি বলে জানান।

 

অন্যদিকে একই কারনে ওই এলাকার সহবুল এর ৫টি গরু ,লিয়াক আলীর ১টি বাছুর, দুরুল এর ২টি বাছুর, এত্তাজ আলীর ২টি গরু, সায়েদ আলীর ১টি এবং আবুল কাসেম এর ১টি গরু, নাজির হোসেন এর ২টি, সেতাব উদ্দিনের ২টি, কাইয়ুম আলীর ২টি, মান্নান কবিরাজের ২টি সহ প্রায় ১০০টিরও অধিক ছোট বড় গরু অসুস্থ হয়ে মারা গেছে বলে জানা গেছে।

 

এলাকাবাসী জোর দাবি জানিয়েছে, উর্দ্ধতন প্রাণি সম্পদ কর্তৃপক্ষ যেন আসলে রোগটি কি? তা সনাক্ত করে এলাকায় গরু সেবা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে।
এ বিষয়ে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা শফিকুল ইসলামের সাথে যোগযোগ করা হলে তিনি জানান, মূলত প্রথমে ওই এলাকার গরু গুলো খুরা রোগে আক্রান্ত হয়ে সাবাড় হচ্ছে । উপজেলা প্রাণি সম্পদ অফিস থেকে খেসবা গ্রামে বিশেষ ভাবে আক্রান্ত গরু গুলোকে যথাযথ ভাবে সেবা দেওয়ার কথা জানান।

স/অ