রুয়েটে উৎসব আনন্দে আইপিই বিভাগের যুগ পূর্তি উদযাপন

রাবি প্রতিনিধি
নানা আয়োজনে প্রতিষ্ঠার এক যুগ পূর্তি উদযাপন করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগ। এ উপলক্ষে শুক্রবার দিনব্যাপী আনন্দে মেতেছিলেন বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা।
শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ। একই সঙ্গে অনুষ্ঠানে বিভাগের নবীণ শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি অধ্যাপক মোশাররফ হোসেন।
এরপর বেলা আড়াইটা থেকে বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় গ্র্যাজুয়েট রিক্রুটমেন্ট ফেয়ার। বিকেল সাড়ে তিনটায় কেন্দ্রীয় অডিটোরিয়ামে ‘লিন ম্যানুফ্যাকচারিং’ বিষয়ক সেমিনার এবং বিকেল সাড়ে চারটায় ‘মিট দ্যা প্রফেশনালস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়া সন্ধ্যা সাড়ে সাতটায় অডিটোরিয়ামে আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
২০০৪ সালে ২২ অক্টোবর প্রতিষ্ঠিত হয় আইপিই বিভাগ। শিক্ষা কার্যক্রম চালু হয় ২০০৬ সালের ৮  ফেব্রুয়ারি। বিভাগে বর্তমানে শিক্ষক রয়েছেন ১১ জন। এরই মধ্যে এ বিভাগ থেকে প্রায় ১৭৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। বর্তমানে অধ্যয়ন করছেন ২৫৬ জন শিক্ষার্থী।

বিভাগীয় প্রধান অধ্যাপক মোশাররফ হোসেন বলেন, ‘এক যুগ পূর্তি আমাদের জন্য অনেক আনন্দের। দিবসটির মূল উদ্দেশ্য ছিল সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে এক মেলবন্ধন তৈরি করা। এতে সাবেক ও বর্তমান মিলিয়ে প্রায় সাড়ে তিনশ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।’