রুয়েট’র ভর্তি পরীক্ষা ২১ অক্টোবর, প্রাথমিকভাবে আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েটে) ২০১৮-১৯ শিক্ষাবর্র্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২১ অক্টোবর। আজ শনিবার প্রাথমিকভাবে আবেদন শুরু হয়েছে, চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনকারীদের মধ্য থেকে ফলাফলের ভিত্তিতে ৮ হাজার ভর্তিচ্ছুর তালিকা আগামী ৪ অক্টোবর প্রকাশ করা হবে। নির্বাচিত প্রার্থীদের আগামী ৮ অক্টোবর থেকে ১৩ অক্টোবর বিকেল পাঁচটার মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

আবেদনের যোগ্যতা হিসেবে প্রার্থীকে ২০১৫ বা তার পরবর্তী এসএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ এবং ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজিতে মোট গ্রেড কমপক্ষে ১৮.০০ পেতে হবে। এসব বিষয়ের মধ্যে গণিত, পদার্থবিদ্যা ও রসায়নে পৃথকভাবে ন্যূনতম ৪.০০ এবং ইংরেজিতে ন্যূনতম ৩.৫০ পেতে হবে। এ ছাড়া ও লেভেল পরীক্ষায় ন্যূনতম ৫টি বিষয়ে বি গ্রেড এবং ২০১৭ সালের নভেম্বরের পর এ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা ও রসায়নে ন্যূনতম বি গ্রেড পেতে হবে। দুই গ্রুপে অনুষ্ঠ্যেয় এই পরীক্ষার জন্য অনলাইনে ‘ক’ গ্রুপের ভর্তিচ্ছুদের ৮৫০ টাকা ও ‘খ’ গ্রুপের ভর্তিচ্ছুদের ৯৫০ টাকা ফি দিয়ে ডাচ-বাংলা ব্যাংকের রকেট সার্ভিসের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিয়ে ফরম পূরণ করতে হবে।

এছাড়াও ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে  www.ruet.ac.bd/admission  পাওয়া যাবে।

স/অ