রুশ সেনাদের বিরুদ্ধে আরেক মেয়রকে অপহরণের অভিযোগ

ইউক্রেন সরকার রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে দখল করা আরেকটি এলাকার মেয়রকে অপহরণের অভিযোগ করেছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা টুইটারে বলেন, দক্ষিণাঞ্চলীয় শহর দিনপ্রোরুদনের মেয়র ইয়েভেন মাতভেয়েভকে তুলে নেওয়া হয়েছে। তিনি রাশিয়ার বিরুদ্ধে ‘সন্ত্রাসী’ কৌশল নেওয়ার অভিযোগ করেন।

এর আগে রাশিয়ার বাহিনী মেলিতোপোল শহরে নতুন মেয়র নিয়োগ দেয়।

অভিযোগ করা হয়েছে, রুশ সেনারা শহরটি দখলের পর আগের প্রতিবাদী মেয়রকে অপহরণ করে। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রুশদের বিরুদ্ধে তার দেশকে ভেঙে ফেলার জন্য নানা ধরনের ‘ভুয়া-প্রজাতন্ত্র’ তৈরি করার চেষ্টা করার অভিযোগ করেছেন।

সরকারি কর্মকর্তারা অভিযোগ করেছেন, রাশিয়া খারসনে একটি বিচ্ছিন্নতাকামী ‘প্রজাতন্ত্র’ গঠন করার জন্য সাজানো গণভোট আয়োজনের পরিকল্পনা করছে। রাশিয়ার দখল করা শহরটির আঞ্চলিক পরিষদ ‘খারসন এখনো ইউক্রেনের অংশ- এ মর্মে একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

মেলিতোপোলে রুশ বাহিনীর বসানো মেয়র গালিনা দাানিলচেঙ্কো তার প্রথম প্রকাশ্য উপস্থিতিতে শহরের বাসিন্দাদের ‘চরমপন্থী কর্মকাণ্ডে’ অংশ না নেওয়ার অনুরোধ করেছেন। তিনি ঘোষণা করেন, তার প্রধান কাজ হচ্ছে ‘নতুন বাস্তবতার আওতায় কাজকর্মের মৌলিক প্রক্রিয়া প্রতিষ্ঠা করা। ’

আগের মেয়র ইভান ফেদোরভের মুক্তির দাবিতে শত শত মানুষ গতকাল শনিবার নগর পরিষদ হলের বাইরে বিক্ষোভে অংশ নেয়। তিনি হামলার তৃতীয় দিনে শহরটি দখল করার পর থেকে রাশিয়ার সেনাদের সহযোগিতা করতে অস্বীকার করেছিলেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ