রিয়ালের মাঠে আজ মেসিদের লড়াই

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে নিজেদের মাঠ পার্ক ডি প্রিন্সেসে রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে পিএসজি। ম্যাচের শেষ মুহূর্তে জয়সূচক গোলটি করেছিলেন কিলিয়ান এমবাপ্পে। শেষ ষোলোর দ্বিতীয় লেগে আজ সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও পিএসজি। আজ পরাজয় এড়াতে পারলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে পিএসজির।

অন্যদিকে রিয়াল মাদ্রিদের অন্তত ২-০ গোলের জয় প্রয়োজন। ইতিহাস অবশ্য রিয়ালের বিপক্ষেই। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের প্রথম লেগে পরাজয়ের পর দশবারের মধ্যে নয়বারই আর পরের রাউন্ডে খেলতে পারেনি রিয়াল মাদ্রিদ। একবারই ব্যতিক্রম ঘটেছিল। ২০১৫-১৬ মৌসুমে জার্মান ক্লাব উলফসবার্গের মাঠে প্রথম লেগে ২-০ ব্যবধানে হেরেও পরের লেগে নিজেদের মাঠে ৩-০ ব্যবধানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে রিয়াল।

রেকর্ড ভালো নয় পিএসজিরও। প্রথম লেগ জিতেও নকআউট পর্ব থেকে বাদ পড়ার নজির আছে তাদের। তাছাড়া ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিজেদের মাঠে পাঁচবার পিএসজির মুখোমুখি হয়ে চারবারই জিতেছে রিয়াল মাদ্রিদ। অতীত এই রেকর্ডগুলো কী আজ ম্যাচে প্রভাব ফেলবে? রিয়াল মাদ্রিদ ও পিএসজির মতো দল নিয়ে কোনো কিছু অনুমান করা বেশ কঠিন। তাছাড়া প্রথম লেগে পিএসজির জয়ের ব্যবধানও তো খুব একটা বেশি নয়!

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন