রিয়ালের জার্সিতে পাঁচশ’র মাইফলফক মার্সেলোর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রিয়াল জারাগোজার বিপক্ষে রিয়াল মাদ্রিদ ৪-০ গোলের দারুণ এক জয় পেয়েছে। ভিনিসিয়াস জুনিয়র, লুকাস ভাসকেসরা গোল পেয়েছেন। তবে রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার মার্সেলোর ম্যাচটা খুব একটা ভালো গেছে বলা যাবে না। তবে দলের দুর্দান্ত জয়েই তিনি ছুঁলেন রিয়ালের হয়ে পাঁচশ’ম্যাচ খেলার রেকর্ড।

ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ তাই মার্সেলোকে জার্সির পেছনে পাঁচশ লেখা একটি জার্সি উপহার দিয়েছেন। মার্সেলো রিয়াল মাদ্রিদে ২০০৭ সালে যোগ দেন। দুর্দান্ত এক লেফট ব্যাক হিসেবে নিজেকে দ্রুতই প্রমাণ করেন তিনি। রক্ষণের পাশাপাশি আক্রমণে অবদান রাখায় বিশ্বের সেরা লেফট ব্যাকদের কাতারে নিয়ে যান নিজেকে।

তাকে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী সাবেক রিয়াল লেফট ব্যাক রর্বাতো কার্লোসের সঙ্গে তুলনা করা হয়। মার্সেলো রিয়ালে কার্লোসের যোগ্য উত্তরসূরী হিসেবেই খেলেছেন। এখন সাবেক ওই তারকাকে ম্যাচ সংখ্যায় ছাড়িয়ে যাওয়ার অপেক্ষা মার্সেলোর। তিনি আর ২৭ ম্যাচ খেললে রিয়ালের হয়ে কার্লোসের সমান ম্যাচ খেলার রেকর্ড গড়বেন। স্পেনের বাইরের ফুটবলার হিসেবে সর্বোচ্চ ম্যাচ খেলার তালিকায়ও নাম উঠবে তার।

মার্সেলো তার ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের হয়ে চারটি চ্যাম্পিয়নস লিগ, চারটি ক্লাব বিশ্বকাপ, তিনটি ইউরোপিয়ান সুপার লিগ, চারটি লা লিগা শিরোপা এবং দুটি করে কোপা দেল রে এবং স্প্যানিশ সুপার কোপার শিরোপা জিতেছেন।

ক্যারিয়ারের এই পাঁচশ’ ম্যাচের মধ্যে দলের জয় দেখেছেন ৩৪৫ ম্যাচে। বাকি ম্যাচগুলোতে ড্র ও হার নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল। এছাড়া মোট ম্যাচের মধ্যে ৩৫০ লা লিগা ম্যাচ, ৯৭টি চ্যাম্পিয়নস লিগ, ৩২টি কোপা ডেল রে, আটটি ক্লাব বিশ্বকাপ, নয়টি সুপার কোপা এবং চারটি ইউরোপিয়ান সুপর লিগের ম্যাচ খেলেছেন তিনি।

চোটের কারণে মার্সেলো রিয়ালের হয়ে নিয়মিত খেলার সুযোগ পাচ্ছেন না। তার জায়গায় মেন্ডিকে খেলাচ্ছেন রিয়াল কোচ জিদান। কিন্তু জিদানের রিয়ালে এখনও মার্সেলো গুরুত্বপূর্ণ এক সদস্য। রিয়াল ড্রেসিংরুমের অন্যতম নেতা তিনি। লস ব্লাঙ্কোসদের সহ-অধিনায়কও মার্সেলোকে। তার বয়স হয়েছে ৩১ বছর। চোট কাটিয়ে খেলতে পারলে রিয়াল মাদ্রিদে আরও ক’বছর তাকে দেখা যেতেই পারে।