রাস্তা পরিষ্কার করে দিয়ে গেল ওরা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনার প্রতিবাদে কয়েক দফা দাবিতে টানা পাঁচ দিন ধরে ঢাকায় ছাত্র বিক্ষোভ হচ্ছে। শিক্ষার্থীদের এ দাবি ছড়িয়ে পড়েছে সারা দেশে। সেই বিক্ষোভের অংশ হিসেবে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ সিগন্যাল আটকে বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বসে আছেন অন্তত ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান চলছে চারদিকে। এর মধ্যেই হাতে একটি কাগজের বাক্স নিয়ে বিস্কুট, পানির বোতল, চিপসের প্যাকেট কুড়িয়ে রাস্তা পরিষ্কার করছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী ।

মুখোমুখি হতেই ওই শিক্ষার্থী বললেন, ‘এখানে আন্দোলনকারীদের বেশির ভাগই স্কুল-কলেজের শিক্ষার্থী। ওরা ছোট। দীর্ঘ সময় এখানে থেকে সবারই ক্ষুধা লেগে গেছে। এটা-ওটা কিনে খাচ্ছে সবাই। আর বিস্কুট, চিপস, পাউরুটির প্যাকেট আর পানির বোতলে রাস্তা নোংরা হচ্ছে। এখন আমরা সবাই রাস্তা নোংরা করলে তো কাউকে না কাউকে পরিষ্কার করতেই হবে। তাই আমরা কয়েকজন এ কাজটাই করছি।’

কিছুক্ষণ পরপর বস্তা নিয়ে বা কার্টন নিয়ে ছেলেমেয়েদের রাস্তা পরিষ্কার করতে দেখা গেল। আবার আন্দোলনরত শিক্ষার্থীদের জন্য খাবার নিয়ে এসেছেন অনেক অভিভাবক। কেউ বিস্কুট নিয়ে এসেছেন।

একদল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিজেরা টাকা তুলে স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য এক কার্টন খেজুর ও পানি নিয়ে এসেছেন। কয়েকজনকে দেখা গেল কার্টনে করে বিস্কুট, কেক ও পানি বিলি করতে। যাঁরা বিলি করছেন, তাঁরা জানালেন, ব্যবসায়ীদের অন্যতম সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি নিহাদ কবির শিক্ষার্থীদের জন্য এসব বিস্কুট ও পানি পাঠিয়েছেন।

ঢাকার বিমানবন্দর সড়কে গত রোববার জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়ে শিক্ষার্থীরা। ওই দিন থেকে বেপরোয়া গাড়ির চালকের ফাঁসির দাবি এবং এ শাস্তি সংবিধানে সংযোজন করা, সড়কে ফিটনেসবিহীন গাড়ি না চলা, নিরাপদ সড়কের দাবি, সারা দেশে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা করা, নৌমন্ত্রী শাজাহান খানের ক্ষমা চাওয়াসহ কয়েক দফা দাবিতে টানা পাঁচ দিন ধরে ঢাকায় ছাত্র বিক্ষোভ হচ্ছে। রাজধানীর শিক্ষার্থীদের এ দাবি পরে সারা দেশে ছড়িয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে বৃহস্পতিবার প্রাথমিক বিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।