সিটি নির্বাচন

রাসিকে নৌকা প্রত্যাশি আ.লীগের তিনজন

নিজস্ব প্রতিবেদক :
প্রথমে আওয়ামী লীগ সভাপতি মণ্ডলীর সদস্য ও রাজশাহীর বর্তমান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে মেয়ের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র উত্তোলন করা হয়। তবে এর পর বুধবার পর্যন্ত আরও দুইজন প্রার্থীর পক্ষে মনোনয়নপত্র তোলা হয়।

আর এর ফলে আসন্ন রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা শেষ পর্যন্ত তিনজনে দাঁড়াল। যদিও আওয়ামী লীগ নেতা খায়রুজ্জামান লিটনের পক্ষে মনোনয়নপত্র তোলার পর অনেকেই ভেবেছিলেন দল থেকে আর কেউ মনোনয়ন চাইবেন না। তবে শেষ পর্যন্ত সেই সংখ্যা বাড়ল।

তাই রাসিক নির্বাচনে এখন মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন- দলটির সভাপতি মণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহফজুল আলম লোটন এবং সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল বলেন, দেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল হচ্ছে আওয়ামী লীগ। আর এখানে সর্বাধিক গণতান্ত্রিক চর্চা হয়। তাই স্বাভাবিক কারণেই যে কেউ মনোনয়ন চাইতেই পারেন। সেটা দুইজন হোক, পাঁচজন হোক আর ১০ জন হোক। আমরাও এ খবর রাখি না।

আমরা খায়রুজ্জামান লিটনের পক্ষে মনোনয়ন তুলে জমা দিয়েছি এটাই জানি। এর বাইরে কিছু থাকলে সেটা আপনারা খোঁজ নেবেন। ওইটা আমাদের দেখার বিষয় না। দলের সর্বোচ্চ নির্ধারণী বোর্ড রয়েছে। তারা সিদ্ধান্ত নেবেন। সেখান থেকে যার হাতে নৌকা প্রতীক তুলে দেওয়া হবে সবাই তার পক্ষেই কাজ করবেন। এখানে দ্বিধা-বিভক্তির সুযোগ নেই।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহফুজুল আলম লোটন বলেন, তিনি সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী৷ তবে দলীয় প্রধান যাকে মনোনয়ন দেবেন তিনি তার পক্ষেই কাজ করবেন। এর চেয়ে বেশি কিছু এখন আর বলতে চান না।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বলেন, বুধবার তার মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছে। তবে তাদের সবার অভিভাবক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি যেই সিদ্ধান্ত দেবেন সেটি তারা সবাই মেনে নেবেন। এর বাইরে আপাতত তার আর কিছু বলার নেই।

এর আগে গত ৩ এপ্রিল দেশের ৫ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল এবং সর্বশেষ ২১ জুন রাজশাহী ও সিলেটের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ এরই মধ্যে দলীয় মনোনয়নপত্র বিতরণ শেষ করেছে।