রাসিকের ১৭তম সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান পরিষদের ১৭তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে নগরভবন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

মেয়র বলেন, রাজশাহীকে আরও আধুনিক ও বসবাসযোগ্য মহানগরী রূপে গড়ে তুলতে আরডিএসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে মহাপরিকল্পনা প্রণয়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। নগরীর নির্মাণাধীন ভবনসমূহ বিল্ডিং কোড মেনে নির্মাণ করার আহবান জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে নীতিমালা প্রনয়ণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের উন্নয়নে সাদা ছড়ি ও হুইল চেয়ার বিতরণ করা হবে। রাজশাহীতে খেলোয়াড়দের উৎসাহিত করতে আগামী মার্চ মাসে মেয়র গোল্ডকাপ হ্যান্ডবল ও ভলিবল টুর্নামেন্টের আয়োজন করা হবে। শিক্ষার্থীদের উৎসাহিত করতে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২০১৭ সালের পিএসসি (এবতেদায়ি), জেএসসি (জেডিসি), এসএসসি সমমান ও এসএসসি (ভোকেশনাল) এবং ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালের এইচএসসি ও সমমান শিক্ষার্থীদের সম্বর্ধনা প্রদান করা হবে। নির্মাণাধীন মার্কেটসমূহের বিভিন্ন সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের অতি দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন তিনি।

কর্মকর্তাদের সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে অর্পিত দায়িত্ব পালনের দিক নির্দেশনা প্রদান করে তিনি বলেন, রাজশাহী মহানগরীকে আধুনিক সিটি কর্পোরেশন পরিণত করতে মহানগরীর সকল উন্নয়ন কার্যক্রম অতি দ্রুত শুরু করতে হবে। নগরীর উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে পরিচ্ছন্নতাসহ বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করেছে রাজশাহী সিটি কর্পোরেশন।

সভার শুরুতে গত ১৬তম সাধারণ সভা হতে ১৭তম সাধারণ সভা পর্যন্ত কর্পোরেশন এলাকায় রাজনৈতিক ব্যক্তিত্ব, গণ্যমান্য ব্যক্তি, সমাজসেবক, বীর মুক্তিযোদ্ধা ও কর্পোরেশনের যে সকল কর্মকর্তা/কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের বিষয়ে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। সভায় অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির বিভিন্ন প্রস্তাবনা সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় রাসিকের কর্মকর্তা-কর্মচারীদের প্রস্তাবিত গৃহ নির্মাণ ঋণ, আরডিএ সিমলা মার্কেট, বিনোদপুর মার্কেট ও বিজিবি মার্কেট বিষয়ে আলোচনা করা হয়।

সভায় দৈনিক মজুরী ভিত্তিক কর্মচারীদের কল্যাণ তহবিলের নীতিমালা গঠনে কমিটি অনুমোদন করা হয়। সিটি কর্পোরেশন এলাকায় বাশ, কাঠ, খড় ও আউড় বিক্রয়ের টোল আদায়, ব্যাটারী চালিত অকোরিক্সার নতুন লাইসেন্স, পুরাতন লাইসেন্স নবায়ন, শহীদ জিয়া শিশু পার্ক, রিভিউ বোর্ড পুনঃচালুকরণ, শিক্ষা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির বিভিন্ন প্রস্তাবনা উপস্থাপন করা হয়।

কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন, চিকুনগুনিয়া, ফাইলেরিয়াসহ বিভিন্ন শ্রেণীর মশা নিয়ন্ত্রণ, নারী শিশু নির্যাতন, বাল্যবিবাহ প্রতিরোধ, জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম গতিশীলতার লক্ষে প্রচারনাসহ সচেতনতা সৃষ্টিতে স্থায়ী কমিটির বিভিন্ন প্রস্তাবনা অনুমোদন করা হয়। মহিলা ও শিশু বিষয়ক স্থায়ী কমিটির চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এক্সচেঞ্জ ভিজিটসহ বিভিন্ন প্রস্তাবনা বিষয় অনুমোদিত হয়। প্রতিবন্ধী কল্যাণ উন্নয়ন স্থায়ী কমিটির পক্ষ থেকে আগামীতে হুইল চেয়ার, সাদা ছড়ি বিতরণের সিদ্ধান্ত গৃহীত হয়। শহীদ এএইচএম কামারুজ্জামান বোটানিকাল গার্ডেন ও চিড়িয়াখানার উন্নয়নের বিভিন্ন প্রস্তাবনা নিয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ ব্যাংকের এ্যাসেসমেন্ট সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও রাজশাহী সিটি কর্পোরেশনের মধ্যে দ্বিপক্ষীয় সভার সুপারিশ মোতাবেক সমঝোতার ভিত্তিতে পাওনা পৌরকর আদায় সম্পর্কে আলোচনা, রাজশাহী সিটি কর্পোরেশনের আর্থিক সংকটের কারণে স্থায়ী কর্মকর্তা/কর্মচারীদের নিয়মিত বেতন ভাতা পরিশোধে সমস্যা সৃষ্টি হওয়ায় কর্মকর্তা/কর্মচারীগণকে স্থানীয় সরকার বিভাগের অন্তর্ভুক্ত করে বেতন ভাতা সরকারের রাজস্ব খাত হতে পরিশোধ সর্ম্পকে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

মঞ্চে রাসিকের প্যানেল মেয়র-১ ও ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আনোয়ারুল আমিন আযব, প্যানেল মেয়র-২ ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নুরুজ্জামান টিটো, রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোমিন, উপস্থিত ছিলেন। সভায় গৃহীত প্রস্তাবসমূহ উপস্থাপন করেন রাসিকের সচিব খন্দকার মোঃ মাহাবুবুর রহমান। এ সময় রাসিকের সকল কাউন্সিলর, সকল বিভাগ ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

স/বি