রাসায়নিক বোঝাই জাহাজে আগুন, পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা (ভিডিও)

রাসায়নিক বহনকারী একটি মালবাহী জাহাজে আগুন লাগার ঘটনা ঘটেছে। শনিবার কানাডার ব্রিটিশ কলম্বিয়ার উপকূলে এই আগুন লাগার ঘটনা ঘটে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

জাহাজটি খনির কাজে ব্যবহার করা হয় এমন রাসায়নিক বহন করছিল। রাসায়নিক বোঝাই জাহাজে আগুন লাগার ফলে সেখান থেকে বিষাক্ত গ্যাস নির্গত হচ্ছে বলে রয়টার্স জানিয়েছে।  এতে মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে মার্কিন কোস্টগার্ডের সঙ্গে যৌথভাবে কাজ করছে বলে জানিয়েছে কানাডিয়ান কোস্টগার্ড।

কানাডিয়ান কোস্টগার্ড শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, এমভি জিম কিংস্টন নামের ওই কার্গো জাহাজ থেকে ১৬ জন কর্মী বের হতে সক্ষম হয়েছেন। জাহাজের বাকি পাঁচ কর্মী পরিস্থিতি মোকাবিলায় জাহাজেই রয়ে গেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, রাসায়নিকের ১০টি কন্টেইনারে আগুন লেগে যায়। তবে জাহাজের মূল কাঠামোতে আগুন ধরেনি।

এদিকে, আগুন লাগার পর জাহাজ থেকে অন্তত ৪০টি রাসায়নিক বোঝাই কন্টেইনার সাগরে পড়ে গেছে বলে কানাডিয়ান কোস্টগার্ড জানিয়েছে।  মার্কিন কোস্টগার্ডের সঙ্গে সেগুলোর খোঁজ করছে কানাডিয়ান কোস্টগার্ড। এসব কন্টেইনার থেকে রাসায়নিক পানিতে মিশলে সামুদ্রিক প্রাণীর জন্য মারাত্মক ঝুঁকির কারণ হবে বলেও জানিয়েছে কানাডিয়ান কোস্টগার্ড।

এ ব্যাপারে পরিবেশবাদী সংস্থা সার্ফাইডার ফাউন্ডেশন কানাডার প্রেসিডেন্ট ডেভিড বাউডিনট জানান, এই আগুন লাগার ঘটনা অত্যন্ত উদ্বেগজনক।  ব্রিটিশ কলম্বিয়ার রাজধানী ভিক্টোরিয়ার খুব কাছেই এই ঘটনা ঘটেছে।  এই ঘটনা আরেকটি পরিবেশ বিপর্যয়ের কারণ হতে পারে ভেবে আমরা খুবই উদ্বিগ্ন।

 

সূত্রঃ যুগান্তর