রাশিয়া নতুন অঞ্চল রক্ষায় পরমাণু অস্ত্র ব্যবহার করবে : মেদভেদেভ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। ইতোমধ্যে দেশটির কয়েকটি অঞ্চল দখলে নিয়েছে রুশ বাহিনী। আর এখন এসব অঞ্চল রক্ষায় রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান জাতীয় নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ।

তিনি বলেন, ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ায় যোগ দেয়া ভূখণ্ডসহ পুরো রাশিয়াকে রক্ষার জন্য পরমাণু অস্ত্র এবং অন্য কৌশলগত অস্ত্র ব্যবহার করা হতে পারে। গতকাল বৃহস্পতিবার তিনি আরও বলেন, ইউক্রেন থেকে দখল করা দোনেস্ক এবং লুহানস্কসহ অন্যান্য অঞ্চলে গণভোটের ব্যবস্থা করা হবে এবং গণভোট পরিচালনা করবেন রাশিয়ার নিয়োগ করা কর্মকর্তারা এবং এসব অঞ্চলের স্বাধীনতাকামী নেতারা।

মেদভেদেভ বলেন, এ সমস্ত দখল করা অঞ্চল রাশিয়ার সঙ্গে একীভূত হবে এবং রাশিয়া সেগুলোকে গ্রহণ করবে, এসব অঞ্চলকে আর কখনো ইউক্রেনের কাছে ফেরত দেয়া হবে না। এই সমস্ত অঞ্চলের নিরাপত্তা রক্ষার জন্য উল্লেখযোগ্য ভাবে রাশিয়ার সেনা মোতায়েন করা হবে।

তিনি বলেন, রাশিয়ার ভূখণ্ড রক্ষার জন্য শুধুমাত্র সেনা সমাবেশ করা হবে না বরং নিরাপত্তা রক্ষার জন্য রাশিয়ার কৌশলগত পরমাণু অস্ত্র এবং অন্য কৌশলগত অস্ত্র ব্যবহার করা হবে।

এদিকে আজ শুক্রবার (২৩ সেপ্টেম্বর) থেকে দোনেস্ক এবং আরও কিছু অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হবে এবং ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই গণভোট চলবে। গণভোটের মধ্য দিয়ে এ সমস্ত অঞ্চল রাশিয়ার সঙ্গে একীভূত হবে। গণভোটের বিরোধিতা করছে ইউক্রেন এবং পশ্চিমা বিশ্ব।

এ সম্পর্কে মেদভেদেভ বলেন, এই সমস্ত অঞ্চল গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে যুক্ত হলে তা রাশিয়ার ভূখণ্ড বলে গণ্য হবে। তখন সেখানে যেকোনো ধরনের হামলা, নিপীড়ন নির্যাতন সবই অপরাধ বলে বিবেচনা করা হবে এবং রাশিয়া তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এই বিষয়টিকে ইউক্রেন এবং পশ্চিমা বিশ্ব ভয় পাচ্ছে।

 

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন