রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, ফের আটক দুই শতাধিক

ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়ায় বিক্ষোভ অব্যাহত রয়েছে। ফলে অন্যান্য দেশের পাশাপাশি নিজ দেশেই বিক্ষোভের মুখে পড়েছেন প্রেসিডেন্ট পুতিন। তবে বিক্ষোভ দমনে কঠোর অবস্থানের রয়েছে দেশটির প্রশাসন। জানা গছে, রোববার (১৩ মার্চ) দুই শতাধিক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিক্ষোভকালীন গ্রেফতারের ওপর নজরদারি করা প্রতিষ্ঠান ওভিডি-ইনফো জানায়, রাশিয়ার ২৩টি শহর থেকে পুলিশ ২৬৮ জনকে আটক করেছে। এদিকে রাজধানী মস্কো থেকে এক ডজন আটক করা হয়েছে বলে জানিয়েছেন একজন সাংবাদিক।

দুই সপ্তাহের বেশি সময় ধরে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। গত সপ্তাহেই অভিযান চালিয়ে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করে রাশিয়ান পুলিশ। এসময় জরিমানা ও সম্ভাব্য কারাদণ্ডের ঝুঁকি নিয়েও রাস্তায় নামে তারা।

এর আগে গত রোববার (৬ মার্চ) দেশটির ৩৫টি শহর থেকে এক হাজার একশ নাগরিককে আটক করা হয়। রাশিয়ার একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানায়, প্রশান্ত মহাসাগরীয় বন্দর ভ্লাদিভোস্টক ও সাইবেরিয়ান ইরকুটস্কসহ বিভিন্ন শহর থেকে বিক্ষোভকারীদের আটক করা হয়।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা। এর পরপরই রাস্তায় নেমে আসেন প্রতিবাদীরা। ওই দিন মস্কোতেই আটক করা হয় অন্তত ৯৫৭ বিক্ষোভকারীকে।

 

সূত্রঃ জাগো নিউজ