রাশিয়ার নির্বাচন গণতান্ত্রিক জবাবদিহিতার সর্বোচ্চ মান পূরণ করেছে

সিল্কসিটি নিউজ ডেস্ক :
১৬ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত তিন দিন ধরে চলা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটে প্রত্যাশিত ফলাফলই পাওয়া গেছে। নিরঙ্কুশ জয় নিয়ে পঞ্চমবারের মত রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। এবারের নির্বাচনে পুতিন ৮৭ শতাংশ ভোট পেয়েছেন। যা সত্যিই আশ্চর্যের। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, নিজ দেশে পুতিন এতটাই জনপ্রিয় যে ৮৭ শতাংশ ভোটার তাকে ভোট দিয়েছেন।

নির্বাচন চলাকালীন সময়ে রাশিয়ার মোল্দোভা প্রজাতন্ত্রের নির্বাচন পর্যবেক্ষণ করেন একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল। দাগেস্তানে এই দলে আগত আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মধ্যে ছিলেন আলজেরিয়ার প্রতিনিধি সাঈদ আমাল বেনজামৌরি, বাংলাদেশের প্রতিনিধি প্রকৌশলী হাসান ইমাম এবং সাংবাদিক হোসাইন মোহাম্মদ সাগর, লেবাননের প্রতিনিধি করম মারুস্যা পিয়েরোভনা, ইয়েমেনের প্রতিনিধি আল কাসাদি আহাদ সালেহ, নাইজেরিয়ার প্রতিনিধি আবুল ফাতেহ আল হোসাইনি এবং সিয়েরা লিওনের প্রতিনিধি আব্বাস ওমর।

নির্বাচন পর্যবেক্ষণের অংশ হিসেবে এই প্রতিনিধি দল মোল্দোভা প্রজাতন্ত্রের নির্বাচন কমিশনে সংশ্লিষ্টদের সঙ্গে একটি বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন তাজকিস্তান প্রজাতন্ত্রের নির্বাচন কমিটির চেয়ারম্যান মাগোমেদ ডিবিরভ, আজরবাইজান প্রজাতন্ত্রের মানবাধিকার কমিশনার জামাল আলিয়েভ সহ প্রজাতন্ত্রের নির্বাচন কমিটির সদস্যরা। তারা বিদেশি অতিথিদের এই অঞ্চলে নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে পরিচয় করিয়ে দেন।

এছাড়া রাষ্ট্রপতির নির্বাচনের অংশ হিসেবে এই আন্তর্জাতিক বিশেষজ্ঞরা দাগেস্তান প্রজাতন্ত্রের পাবলিক চেম্বারও পরিদর্শন করেন। বিদেশি অতিথিদের দাগেস্তান প্রজাতন্ত্রের পাবলিক চেম্বারের চেয়ারম্যান আজিজবেক চেরকেসভ, তার ডেপুটি সাপারবেগ আবদুল্লায়েভ এবং দাগেস্তান প্রজাতন্ত্রের পাবলিক চেম্বারের সদস্যরা স্বাগত জানান। এসময় তারা একটি উন্মুক্ত সংলাপের মাধ্যমে অনুষ্ঠিত ভোটের বিষয়ে মতামত বিনিময় করেন। চিত্তাকর্ষক ভোটার উপস্থিতি এবং সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা করেন।

আন্তর্জাতিক পর্যবেক্ষকরা দাগেস্তানের কাজবেকভ জেলার দুবকি গ্রাম, ডারবেন্ট শহর, খুনজাখ জেলার খুনজাখ গ্রাম, দাগেস্তানের রাজধানী ম্যকাচকালার বিভিন্ন নির্বাচনী স্থান পরিদর্শন করেন।

নির্বাচন সম্পর্কে এসময় আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলেন, একজনও ভোটার বা কেউ তাদের কাছে তাদের উদ্বেগ বা অভিযোগ জানাননি। এই নির্বাচন গণতান্ত্রিক জবাবদিহিতা এবং পেশাদারিত্বের সর্বোচ্চ মান পূরণ করেছে এবং আমরা অত্যন্ত নিশ্চিত যে নির্বাচন কমিশন সততার সঙ্গে পেশাদার কাজ করেছে।

তারা আরো বলেন, এই নির্বাচন ছিল উন্মুক্ত ও স্বচ্ছ। আমরা মনে করি রাশিয়ার নির্বাচনের একটি দীর্ঘ ঐতিহ্য রয়েছে এবং এই নির্বাচনের মধ্য দিয়ে রাশিয়ার রাজনৈতিক প্রক্রিয়া স্থিতিশীলভাবে বিকশিত হচ্ছে।

এর আগে এক বৈঠকে এর আগে রাশিয়ার নির্বাচন কমিশনের উচ্চপদস্থ কর্মকর্তা হাবিবুল্লাহ ও জাদাত নির্বাচন পর্যবেক্ষণ বিষয়ে আন্তর্জাতিক প্রতিনিধি দলকে বিভিন্ন দিকনির্দেশনা দেন। এরপর তারা বিভিন্ন নির্বাচন বুথ ঘুরে দেখেন।