রাবি ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহীতে অটোরিকশা-রিকশার ভাড়া চড়া

ফাতেমা বিনতে করিম:

সোমবার ও মঙ্গলবার ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শেসনে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা। এ পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহীতে চড়া ভাড়া আদায় করেছেন অটোরিকশা, রিকশা ও সাধারণ যানবাহন চালকরা। পরীক্ষার্থী, অভিভাবক ও সাধারণ মানুষসহ সকলের কাছেই নেয়া হয়েছে বাড়তি ভাড়া। এবিষয়ে তারাই অভিযোগ করেছেন।

তারা জানিয়েছেন, মূল ভাড়ার দ্বিগুন, তিনগুন ভাড়া নেয়া হয়েছে। ১০ টাকার ভাড়া ২০ টাকা, ২০ টাকার ভাড়া ৩০ থেকে ৪০ টাকা কিংবা ৫০ টাকা নিচ্ছেন অটোরিকশা ও রিকশা চালকরা। কোনো কোনো ক্ষেত্রে এর চেয়েও বেশি নেয়া হয়েছে।

তবে যানবাহন চালকরা বলছেন, সাধারণ দিনের তুলনায় যানজট ছিল পরীক্ষার দিনগুলো। এ কারণে সময় নষ্ট হয়েছে। ভাড়া পুষিয়ে নিতে বাড়তি ভাড়া নেয়া হয়েছে।

মঙ্গলবার চুয়াডাঙ্গা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে পরীক্ষা দিতে এসেছিলো মো. ইকরামুল হক। তিনি সিল্কসিটিনিউজকে বলেন, অন্য সকল জায়গার থেকে এখানে (রাজশাহী) গাড়ি ভাড়া বেশি নেওয়া হচ্ছে। কাজলা থেকে সাহেব বাজার যেতে অটো ভাড়া ৫০ টাকা নেওয়া হয়েছে। যাতে অতিরিক্ত ভাড়া না নিতে পারে সেজন্য প্রশাসনের ব্যবস্থা নেওয়া উচিত বলে জানান তিনি। তবে খাবারের দাম স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

রাসেল নামের একজন রিকশাচালকের কাছে ভাড়া বৃদ্ধির কারণ জানতে চাইলে তিন বলেন, ‘যানজটের কারণে ১০ মিনিটের  রাস্তা আধাঘন্টা-একঘন্টা লাগছে পৌঁছাতে। অধিক সময় যানজটে নষ্ট হচ্ছে। তাই ৩০ টাকার ভাড়া ৪০ টাকা বা ৫০ টাকা নেওয়া হচ্ছে, এর বেশি না। দিনপ্রতি ৪৫০ টাকা করে গাড়ি ভাড়া জমা দিতে হয়। ভর্তি পরীক্ষার দিনগুলোতে অতিরিক্ত সময় নষ্ট হয়। এজন্য অতিরিক্ত ভাড়া নেয়া হয়েছে বলে জানান তিনি।

অপরদিকে, রাজশাহী নগরীর শিরোইল কলোনীর বাসিন্দা অটোচালক আলমগীর রাসেদ বলেন, ‘পরীক্ষার সময় কম হওয়ার কারণে এবার ভাড়া কম উঠেছে। সাধারণ দিনে ১০ টাকা ভাড়া নিলে ভর্তি পরীক্ষার সময় ৩০ টাকা নেওয়া হয়। এর কারণ, যানজটে বেশি সময় আটকিয়ে থাকতে হয়। যেখানে একঘন্টার মাথায় ৩ টা ট্রিপ মারা হয়, এই সময় একটা ট্রিপেই এক ঘন্টা চলে যায়।’

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর তারিক সাইফুল ইসলাম এ বিষয়ে বলেন, ‘সরবরাহের থেকে চাহিদা বেশি হলে খাবার দাম বা যানবাহনের ভাড়া বৃদ্ধি পাবে। ভর্তি পরীক্ষার সময় গাড়ি ভাড়া বৃদ্ধি পাওয়া বা খাবারের দাম বৃদ্ধি পাওয়া এটা সাময়িকের জন্য। পূর্বের সাথে তুলনা করলে বর্তমানে কিছুটা হলেও এর সমাধান হয়েছে। যেমন, পূর্বে ভর্তি পরীক্ষা অধিক সময় ধরে হতো, কিন্তু বর্তমানে এই সময়সীমা কমিয়ে আনা হয়েছে’ যার ফলে ভোগান্তি কমে এসেছে।

 

স/শা