রাবি ভর্তি পরীক্ষার আবেদন ফি কমানোর দাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত এক হাজার ৯৮০ টাকার আবেদন ফি কমানোর দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। রবিবার দুপুর দেড়টায় ‘শিক্ষাবাণিজ্য বিরোধী শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে তারা এ দাবি জানান।

সমাবেশ থেকে শিক্ষার্থীরা জানান, এক শ্রেণির মুনাফালোভী মানুষ শিক্ষাকে ব্যবসায় পরিণত করেছে। বর্তমান বাংলাদেশের অনেক জেলা বন্যা কবলিত। ওই সব অঞ্চলের শিক্ষার্থীদের পক্ষে এত টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফরম তোলার সক্ষমতা আছে কি না তা প্রশাসন ভাবেনি। প্রশাসন শুধুই নিজেদের আর্থিক লাভের বিষয়টিই বড় করে দেখছে। সমাবেশ থেকে শিক্ষার্থীরা আবেদন ফরমের মূল্য কমিয়ে সব শিক্ষার্থীদের কাছেই সহনীয় এমন পরিমাণ টাকা নির্ধারণ করার দাবি জানান। সমাবেশ শুরুর আগে ক্যাম্পাসে মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের শিক্ষার্থী রনজু হাসান সমাবেশটি সঞ্চালনা করেন। এতে বক্তব্য দেন মাহমুদ সাকী, মাসুদ রানা, আরেফিন মেহেদী হাসান, অর্বাক আদিত্য, আশরাফুল আলম সম্রাট, শাকিল হোসেন প্রমুখ। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

এদিকে, ভর্তিচ্ছুদের অংশগ্রহণে ইউনিটভিত্তিক সীমাবদ্ধতার নিয়মকে অযৌক্তিক বলে উল্লেখ করছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। তারা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিটি বিভাগের জন্য স্বতন্ত্র ইউনিট থাকলেও একটি সাধারণ ইউনিট রয়েছে। সেই ইউনিটে সব বিভাগের শিক্ষার্থীরাই আবেদন করতে পারে। কিন্তু নতুন এই নিয়মে স্বতন্ত্র কোনো ইউনিট নেই। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ইচ্ছা করলে মানবিক কিংবা বাণিজ্য শাখায় পরীক্ষা দিতে পারবে। কিন্তু মানবিক, বাণিজ্য ও বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য সাধারণ কোনো ইউনিট নেই। এতে মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ওপর চাপ বাড়বে।

প্রসঙ্গত, গত ২৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি দুটি ইউনিট কমিয়ে তিনটি ইউনিটে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেন। এতে একইসঙ্গে পরীক্ষায় অংশগ্রহণ করতে প্রাথমিক ও চূড়ান্ত আবেদনের জন্য মোট এক হাজার ৯৮০ টাকা নির্ধারণ করা হয়।

স/শা