রাবি গণশিল্পী সংস্থার ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক, রাবি:
বাংলাদেশ গণশিল্পী সংস্থা রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বৃহস্পতিবার সংগঠনটির উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত কথাশিল্পী হাসান আজিজুল হক। তিনি বলেন, ‘সংস্কৃতি মানুষকে হতাশা থেকে বাঁচায়। সংস্কৃতি চর্চা করলে অপসংস্কৃতি, লোভ লালসার জীবন, বিভ্রান্তি থেকে মুক্তি পাওয়া যাবে। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে সংস্কৃতি চর্চা নেই। যার ফলে শিক্ষার্থীরা মাদকে ঝুঁকছে এবং নেশাগ্রস্থ হচ্ছে।’

হাসান আজিজুল হক আরও বলেন, ‘সকল অন্ধকার, বিভেদ-বৈষম্য, শাসন শোষণের বিরুদ্ধে, সাম্য স্বাধিকারের মিছিলে প্রথম সারিতে ছিল গণশিল্পী। তবে গণশিল্পীর বয়সের পরিবর্তন হলেও বাংলাদেশে সংস্কৃতি চর্চার তেমন পরিবর্তন হয়নি। তাই এমন সংস্কৃতি আন্দোলন গড়ে তুলতে হবে, যেখানে মুক্তিযুদ্ধের চেতনা, ভাষা আন্দোলন, বরণ্যে মানুষেরা থাকবে। সেই মানুষদেরই অনুসরণ করবে সুস্থ সমাজ।’

এর আগে ‘শিল্প সংস্কৃতি সংগ্রাম, আমাদের যুদ্ধ অবিরাম’ শ্লোগানকে সামনে নিয়ে সংগঠনটির কার্যালয় চত্বরে শোভাযাত্রার উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুর সৈনিক ও বাংলাদেশে গণশিল্পী সংস্থার সভাপতি সুজেয় শ্যাম। পরে শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এসে শেষ হয়।

সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি জাকিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, নাট্যব্যক্তিত্ব অধ্যাপক মলয় ভৌমিক, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাহমুদুল রহমান, রাবি শাখার প্রতিষ্ঠাতা সভাপতি মিনা মিজানুর রহমান প্রমুখ।

স/শা