রাবিতে হাজারো ভর্তিচ্ছুর অভিভাবকদের অপেক্ষায় শেষ প্রথম দিনের পরীক্ষা 

নিজস্ব প্রতিবেদক:

বিজ্ঞান অনুষদের ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো প্রথম দিনের ভর্তি পরীক্ষা। এদিকে প্রথম দিন ‘সি’ ইউনিটের চার শিফটের এই পরীক্ষায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রের বাইরে ভর্তিচ্ছুদের সঙ্গে আসা হাজারো অভিভাবককে অপেক্ষা করতে দেখা গেছে।

সোমবার (২৫ জুলাই) সকাল ৯টায় শুরু হয়ে ১০টায় প্রথম শিফটের পরীক্ষা শেষ হয়েছে। বিকেল সাড়ে তিনটা থেকে শুরু হয়ে সাড়ে চারটা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রশাসন সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনগুলোতে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে এসেছেন এ বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের ভিড়ও ছিল চোখে পড়ার মতো।

সরেজমিনে দেখা যায়, বিজ্ঞান বিভাগের সামনে, রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে, টুকিটাকি চত্বর, মমতাজউদ্দিন কলা ভবনের সামনে, সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের উত্তর-পশ্চিমে, কেন্দ্রীয় শহীদ মিনার ও টিএসসিসিসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় অপেক্ষায় আছেন ভর্তিচ্ছুদের সঙ্গে হাজারো অভিভাবক।

টাঙ্গাইল থেকে আসা শিক্ষার্থীর অভিভাবক নূরজাহান বেগম বলেন, আমি চাই আমার ছেলের মতো যারা পরিশ্রম করেছে সবাই রাবিতে চান্স পাক। রাবির ভর্তি পরীক্ষার এমন সুশৃঙ্খল ব্যবস্থাপনাকে আমি সাধুবাদ জানাই এবং ঢাবির মতো রাবিতেও বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানাচ্ছি।

সিলেটের গোলাপগঞ্জ থেকে আসা মাসুদ রানা বলেন, আমি মেয়েকে নিয়ে এসেছি। শান্তিপূর্ণভাবে পরীক্ষা হচ্ছে। তবে বিভাগীয় শহরগুলোতে পরীক্ষা হলে আমাদের সময় ও অর্থ দুটোই বেঁচে যেত। এত দূরে ভর্তি পরীক্ষা দিতে এসে শিক্ষার্থীরা ক্লান্ত হয়ে যায় এবং পরীক্ষার হলে ভালো পারফর্মেন্স করতে পারে না।

সোমবার বিজ্ঞান অনুষদের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়েই শুরু হয়েছে রাবির ভর্তিযুদ্ধ। এ অনুষদের ১ হাজার ৫৯৪টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৭ হাজার ২৩৭ জন ভর্তিচ্ছু। সে হিসাবে একটি আসনের বিপরীতে লড়ছেন ৪২ শিক্ষার্থী।

মঙ্গলবার (২৬ জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই ব্যবসায় অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে রাবির ভর্তি পরীক্ষা।

এবারের ভর্তি পরীক্ষায় প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বছর বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৪২৯ জন।

এএইচ/এস